রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


আন্তর্জাতিক নারী দিবস আজ


প্রকাশিত:
৮ মার্চ ২০২২ ২১:০২

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৫:০৮

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক নারী দিবস আজ। নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপি সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতিবছর এই দিনে দিবসটি উদযাপন করা হয়। জাতিসংঘ ২০২২ সালের নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে, ‘নারীর সুস্বাস্থ্য ও জাগরণ।’ এর আলোকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে, ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য।’

৮ মার্চ নারী দিবস উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সারা দেশে শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এ ছাড়াও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠন নানা আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করবে।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষ্যে রাষ্ট্রপতি বাংলাদেশসহ বিশ্বের সকল নারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ দিবসের এই প্রতিপাদ্যটিকে বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৯(৩) অনুচ্ছেদে জাতীয় জীবনের সর্বস্তরে মহিলাদের অংশগ্রহণ ও সুযোগের সমতা রাষ্ট্র কর্তৃক নিশ্চিত করার কথা বলা হয়েছে। নারীদের যথার্থ মর্যাদা প্রতিষ্ঠার পাশাপাশি অর্থনৈতিক, সামাজিক, প্রশাসনিক ও রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে সরকার নারী শিক্ষার বিস্তার, নারীর অধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়নসহ নারীর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করছে।’

রাষ্ট্রপতি দেশের উন্নয়নকে টেকসই করতে নারী পুরুষ নির্বিশেষে সবাইকে সহযাত্রী হিসেবে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, ‘একটি সুখী, সমৃদ্ধ ও গণতান্ত্রিক বিশ্ব গড়ার কাজে পুরুষের মতো সমান অবদান রাখার প্রত্যয় নিয়ে নারীর এগিয়ে চলা আগামীতে আরও বেগবান হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে পৃথক এক বাণীতে বিশ্বের সকল নারীর প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, ‘নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে সমঅংশীদারিত্ব নিশ্চিত করেছে। সারা বিশ্বে তাই আজ বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি।’

প্রধামন্ত্রী বলেন, ‘এদেশের নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় যেমন আমরা স্বাধীনতা অর্জন করেছি, তেমনই ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও উন্নত, সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলাও সম্ভব হবে।’

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করেছে। আজ সকাল ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউএন উইমেন-এর অফিস প্রধান গীতাঞ্জলি সিং।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বিভিন্ন বেসরকারি সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। জাতীয় প্রেসক্লাব আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ‘স্বাধীনতার ৫০ বছরে নারী সাংবাদিকতা’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে নারী নেতৃবৃন্দ ও সাংবাদিকরা অংশ নেবেন।

৬৬টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফর্ম সামাজিক প্রতিরোধ কমিটি এ উপলক্ষ্যে আজ বিকেল ৩টায়কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এ বছর সামাজিক প্রতিরোধ কমিটি নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘নারী-পুরুষের সমতা, টেকসই আগামীর মূলকথা’। এতে সারাদেশের নারী অধিকার সংগঠন ও সরকারি-বেসরকারি সংগঠনের প্রতিনিধি এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট দিনের প্রথম প্রহর রাত ১২টা এক মিনিটে অনলাইনে রাতের আঁধার ভাঙার প্রতিকী আয়োজন ও পাশাপাশ হ্যাশট্যাগ (#) ‘আঁধার ভাঙ্গার শপথ’ ক্যাম্পেইন আয়োজন করে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই জোট সকল ক্ষেত্রে নারী-পুরুষের সমতা ও সমঅংশীদারিত্ব নিশ্চিতের পাশাপাশি নারীর জন্য প্রতিটি সময়, স্থান ও মুহূর্তকে নিরাপদ করার জোরালো দাবি জানিয়েছে।

আমরাই পারি জোটের ৪৮টি জেলার জেলাজোট সদস্যবৃন্দ, নারী ও মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ, বেসরকারি সংগঠনের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ, দেশবরেণ্য ব্যক্তিত্ব ও আমরাই পারি জোটের সদস্যরা এ আয়োজনে অংশ নেবেন। এ আয়োজনে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের উপদেষ্টা ও এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানম শপথ বাক্য পাঠ করাবেন। এতে সভাপতিত্ব করবেন আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের কো-চেয়ারপারসন শাহীন আনাম।

নারীর প্রতি সহিংসতার ভয়কে রুখে দিতে তরুণদের মধ্যে নেতৃত্ব বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপী কার্যক্রম ও প্রচারণ অভিযান পরিচালনা করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং জাগো ফাউন্ডেশন। আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে গতকাল সোমবার সকালে প্ল্যান-এর ঢাকা কার্যালয়ে ‘সহিংসতার ভয় আর নয়’ শীর্ষক এই ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। মাসব্যাপী এই ক্যাম্পেইনের পাশাপাশি প্ল্যানের রয়েছে আলোচনা, শোভাযাত্রা ও নানা আয়োজন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ডিআরইউ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করেছে। র‌্যালির পরে ডিআরইউ নসরুল হামিদ মিলনায়তনে নারী দিবসের বিশেষ সংকলন ‘কণ্ঠস্বর’-এর মোড়ক উন্মোচন করা হবে।

এসএন/তাজা/২০২২


সম্পর্কিত বিষয়:

নারী দিবস জাতিসংঘ বিশ্ব

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top