সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


২৪ ঘণ্টা খোলা থাকবে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত


প্রকাশিত:
৩১ অক্টোবর ২০২১ ০৬:০০

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৫:৩১

ছবি-সংগৃহীত

ভারত-বাংলাদেশ সীমান্তের পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দরের বর্ডার খোলা থাকবে সপ্তাহে সাতদিন ও ২৪ ঘণ্টা। দুই দেশের নাগরিকদের মধ্যে যাত্রী ও পণ্য পরিষেবার সুবিধার জন্য ২৪ ঘণ্টার সেবা চালু করার উদ্যোগ নিয়েছে ভারতের সরকার।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ল্যান্ড পোর্ট অথরিটির ডিরেক্টর অজিত কুমার সিং (অপারেশন) গত ২৫ অক্টোবর এ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছেন। সেই নির্দেশিকা শিগগির বাস্তবায়নের জন্য কাস্টমস ও ইমিগ্রেশন দফতরসহ সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।

পরীক্ষামূলকভাবে আগামী তিন মাসের জন্য আপাতত নতুন এই নিয়ম চালু করা হবে। এই নির্দেশিকা সফল হলে তা স্থায়ীভাবে চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে এ সিদ্ধান্ত কার্যকর হবে শুধুমাত্র পেট্রাপোল-বেনাপোল সীমান্তে।

বর্তমানে সকাল ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পণ্য পরিবহন চালু রয়েছে। পাশাপাশি, সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাত্রী পরিষেবা চালু রয়েছে। এই সময়ের বাইরে কোনও যাত্রীর সীমান্ত পার হওয়ার যতই প্রয়োজন থাকুক না কেন, নির্দিষ্ট সময়ের পর ইমিগ্রেশন দফতর খোলা না থাকায় তাদেরকে আটকে পড়তে থাকতে হতো বর্ডারে। ফলে যাত্রী পরিষেবা ২৪ ঘণ্টার জন্যই চালু হলে হয়রানি কমবে দুই দেশের নাগরিকদের।

গত ৩১ আগস্ট এ বিষয়ে দিল্লিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ বর্ডার ম্যানেজমেন্ট কমিটিতে একটি বৈঠক হয়। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top