রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


আজ খুলে দেওয়া হচ্ছে স্বপ্নের পায়রা সেতু


প্রকাশিত:
২৪ অক্টোবর ২০২১ ১৪:৩৬

আপডেট:
২৪ অক্টোবর ২০২১ ১৮:১৫

ছবি-সংগৃহীত

প্রধানমন্ত্রীর অনুষ্ঠানিক উদ্বোধনের পর পটুয়াখালী-বরিশাল মহাসড়কে নির্মিত পায়রা সেতু জনসাধারণের পারাপারের জন্য উন্মুক্ত হচ্ছে।

আজ রোববার (২৪ অক্টোবর) সকাল ১০টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি পায়রা সেতু উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন বলে এক বার্তায় নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা।

পটুয়াখালী জেলা প্রশাসক মো. কামাল হোসেন সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ প্রধানমন্ত্রী সেতুটি ভার্চুয়ালি উদ্বোধন করবেন। এর জন্য আমাদের এখানে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

পায়রা সেতুর প্রকল্প পরিচালক প্রকৌশলী আবদুল হালিম বলেন, ২০১৬ সালে বরিশাল-পটুয়াখালী মহাসড়কের পায়রা নদীর ওপর সেতুর নির্মাণ কাজ শুরু হয়। এরই মধ্যে মূল সেতুর শতভাগ কাজ শেষ হয়েছে। এছাড়া নদীর তীর রক্ষা প্রকল্পের কাজও শেষ পর্যায়ে। সেতুতে বেশকিছু নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। মূল পিলার রক্ষায় নিরাপত্তা পিলার স্থাপন করা হচ্ছে। বজ্রপাত-ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগে সেতুর কোনো ক্ষতি হলো কিনা সেটি মনিটরিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি আরও বলেন, চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘লনজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন’-এর নির্মাণ কাজ সম্পন্ন করেছে। এক হাজার ৪৭০ মিটার দৈর্ঘ্য ও ১৯.৭৬ মিটার প্রস্থের ব্রিজটি ক্যাবল দিয়ে দুই পাশে সংযুক্ত করা হয়েছে।

সূত্র মতে, ঢাকা-বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের পটুয়াখালীর দুমকি উপজেলার লেবুখালী এলাকার পায়রা নদীর ওপর নির্মাণ করা হয়েছে পায়রা সেতু। রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থেকে সেতুটির দূরত্ব ১৯২ কিলোমিটার এবং বরিশাল নগরী থেকে ২৭ কিলোমিটার।

২০১২ সালের মে মাসে সেতু নির্মাণের প্রকল্পে অনুমোদন দেয়। কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট এবং ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের যৌথ অর্থায়নে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান লংজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন সেতুটির নির্মাণকাজ করছে। ২০১৩ সালে ১৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যে সেতুটি নির্মাণ শেষ হওয়ার কথা ছিল এবং ব্যয় ধরা হয়েছিল ৪১৩ দশমিক ২৮ কোটি টাকা।

কিন্তু নানান জটিলতায় সর্বশেষ সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ১ হাজার ১১৮ কোটি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top