মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


শতাধিক সরকারি কর্মকর্তা-কর্মচারি করোনায় আক্রান্ত


প্রকাশিত:
৫ মে ২০২০ ২৩:৫৭

আপডেট:
৭ মে ২০২৪ ০০:৩৭

ফাইল ছবি

জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের শতাধিক সরকারি কর্মকর্তা-কর্মচারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যাদের বেশিরভাগই মাঠ প্রশাসনের কর্মকর্তা কর্মচারি। এরমধ্যে ডিসি, এডিসি, ইউএনও, এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ ১৭ জন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং ৯০ জন কর্মচারি করোনায় আক্রান্ত হয়েছেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সুত্র জানিয়েছে। আক্রান্তদের মধ্যে একজন কর্মকর্তা ও দু’জন কর্মচারী মারা গেছেন বলে জানা গেছে।

ঢাকা ছাড়াও নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, নরসিংদী, ভৈরব, হবিগঞ্জ, গাজীপুর, চাঁদপুর ও চট্টগ্রামে এই কর্মকর্তারা আক্রান্ত হয়েছেন। সৌদি আরবের লেবার কাউন্সিলর হিসেবে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। দুদকের একজন কর্মকর্তা মারা গেছেন।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র অনুযায়ী, করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, স্থানীয় প্রশাসনসহ যেসব সরকারি কর্মকর্তা-কর্মচারী জীবনের ঝুঁকি নিয়ে মাঠপর্যায়ে কাজ করছেন তাদের কেউ আক্রান্ত হলে ক্ষতিপূরণ বাবদ অর্থ দেবে সরকার। এক্ষেত্রে কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হলে গ্রেডভেদে পাঁচ থেকে ১০ লাখ টাকা পাবেন। তারা করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে এর পাঁচগুণ অর্থাৎ ২৫ থেকে ৫০ লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন সাংবাদিকদের বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তারা সামনে থেকে করোনা প্রতিরোধ কার্যক্রমে রয়েছেন। তাদের অনেকেই আক্রান্ত হচ্ছেন। তিনি বলেন, আমাদের কাছে থাকা হিসাব অনুযায়ী এ পর্যন্ত মোট ১৭ জন কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের ঘরে বসে চিকিৎসা দেয়া হচ্ছে। আমাদের টিম আছে, তারা তাদের চিকিৎসার বিষয়গুলো দেখছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারের যে কর্মপরিকল্পনা তা বাস্তবায়ন করছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তারা। তাদের মানুষকে ঘরে রাখাতে উদ্যোগ নেওয়া ছাড়াও আক্রান্তদের চিকিৎসা তদারকি এমনকি মৃতদের সৎকারের বিষয়ে পদক্ষেপ নিতে হচ্ছে। চালাতে হচ্ছে ত্রাণ কার্যক্রম। মাঠ প্রশাসনে কর্মরতদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

অফিসার্স ক্লাবের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেজবাহ উদ্দিন বলেন, বিভিন্ন জায়গায় কর্মকর্তারা করোনায় আক্রান্ত হওয়ার খবর আমাদের কাছে এসেছে। আক্রান্তদের বিষয়ে আমরা খোঁজখবর নিচ্ছি। যেখানে যা সহায়তা দরকার সেই বিষয়গুলো আমরা দেখি।

 


সম্পর্কিত বিষয়:

করোনা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top