শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


কাতারের আমিরকে ফুলেল শুভেচ্ছা প্রধানমন্ত্রীর


প্রকাশিত:
২৩ এপ্রিল ২০২৪ ১১:০৬

আপডেট:
৪ মে ২০২৪ ০৩:৫২

ছবি- সংগৃহীত

দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে প্রধানমন্ত্রী কার্যালয়ে পৌঁছেছেন বাংলাদেশ সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে কাতারের আমির প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে সরকারপ্রধান তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাতারের আমির ও প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। আলোচনা শেষে ১১টি সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে দুই দেশের মধ্যে। এর মধ্যে ছয়টি চুক্তি ও পাঁচটি এমওইউ রয়েছে।

চুক্তিগুলোর মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধি, বন্দি বিনিময়, দ্বৈত কর প্রত্যাহার ও শুল্ক বিষয়ে পারস্পরিক সহযোগিতা-এসব চুক্তি চূড়ান্ত আছে৷ এর বাইরে বাংলাদেশ থেকে কাতারে জনশক্তি রফতানি, ধর্মীয় বিষয়ে সহযোগিতা, বন্দর ব্যবস্থাপনায় কাতারের প্রতিষ্ঠান মাওয়ানির সংযুক্তি, উচ্চশিক্ষায় সহযোগিতা ও কূটনীতিকদের প্রশিক্ষণের বিষয়ে সমঝোতা স্মারক সই হতে পারে৷

দুপুরে রাষ্ট্রপতির আমন্ত্রণে মধ্যাহ্নভোজ করবেন তিনি। এরপর সন্ধ্যায় বিশেষ বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন।

দুই দিনের সফরে গতকাল বিকেলে বাংলাদেশে আসেন শেখ তামিম বিন হামাদ আল-সানি। বিকেল ৫টার দিকে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন। বিমানবন্দরে তাকে জানানো হয় লালগালিচা সংবর্ধনা।

আমির ও তার সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের একটি বিশেষ বিমান বিকেল ৫টার দিকে বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে আমিরের অবতরণের সময় ২১ বার তোপধ্বনি করা হয়।

এরপরে আমিরকে অস্থায়ী অভিবাদন মঞ্চে নিয়ে যাওয়া হয়। তাকে রাষ্ট্রীয় সম্মানের অংশ হিসেবে গার্ড অব অনার দেওয়া হয়। এ সময় দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়। পরে কাতারের আমির প্যারেড পরিদর্শন করেন।

পরে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন কাতারের আমিরকে প্রেজেন্টেশন লাইনে অপেক্ষমাণদের সঙ্গে পরিচয় করিয়ে দেন এবং আমিরও তার প্রতিনিধিদের সাথে রাষ্ট্রপতিকে পরিচয় করিয়ে দেন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top