শনিবার, ১৮ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


দেশব্যাপী ৭২ ঘণ্টার অবরোধ শুরু


প্রকাশিত:
৩১ অক্টোবর ২০২৩ ০৯:১৩

আপডেট:
১৮ মে ২০২৪ ০১:৫২

ফাইল ছবি

সরকার পতনের একদফা দাবি, মহাসমাবেশে হামলা ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেফতারের প্রতিবাদে সারাদেশে ৭২ ঘণ্টার সর্বাত্মক অবরোধ শুরু হয়েছে। আজ সোমবার (৩০ অক্টোবর) দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত সড়ক, রেল ও নৌপথে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করবে দলটি। একই সময়ে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলোর কর্মসূচির সঙ্গে মিল রেখে ৭২ ঘণ্টার অবরোধ ঘোষণা করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামীও।

এদিকে সর্বাত্মক অবরোধ কর্মসূচি বাস্তবায়নে দলের তৃণমূল নেতাকর্মীদের বিভিন্ন নির্দেশনা দিয়েছেন বিএনপি’র হাইকমান্ড। সারাদেশে সর্বস্তরের নেতাকর্মীদের উদ্দেশ্যে ভিডিওবার্তা দিয়েছেন বিএনপি’র শীর্ষ নেতা তারেক রহমান। একই সঙ্গে দায়িত্বশীল নেতাদের মাঠে থাকার নির্দেশনাও দেওয়া হয়েছে।

এর আগে রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যায় বিএনপি’র স্থায়ী কমিটির বৈঠকে আন্দোলন কর্মসূচি প্রণয়ন ও পরবর্তী করণীয় নিয়ে আলোচনা হয়েছে।

বিএনপির নীতি-নির্ধারণী ফোরামের এক নেতা জানিয়েছেন, পিছু হটার কোনো সুযোগ নেই। দাবির পক্ষে জনগণের সমর্থন রয়েছে। ২৮ অক্টোবর শান্তিপূর্ণ মহাসমাবেশে মানুষের ঢল দেখে পূর্বপরিকল্পিতভাবে পুলিশ দিয়ে হামলা চালিয়ে পণ্ড করেছে। ২৯ অক্টোবর হরতাল কর্মসূচি সারাদেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে পালন করেছে।

অন্যদিকে আজ (মঙ্গলবার) থেকে শুরু হওয়া ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচিও কঠোরভাবে পালন করা হবে বলে জানিয়েছে দলটি। এজন্য দলের নেতাকর্মীদের নির্দেশনাও দেওয়া হয়েছে। তিনি জানান, মহাসমাবেশের পরদিনই সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচির কারণে সারাদেশ থেকে আসা নেতাকর্মীরা ঢাকায় আটকা পড়েছিল। একদিন বিরতি দেওয়ায় জেলার নেতাকর্মীরা এলাকায় ফিরে গেছেন। তাই ঢাকার পাশাপাশি জেলায় জেলায় অবরোধ কর্মসূচি পালন হবে। সারাদেশে সর্বাত্মক অবরোধ কর্মসূচি বাস্তবায়নে বিএনপি ও অঙ্গ-সংগঠনের সব পর্যায়ের নেতাদের মাঠে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। অবরোধ কর্মসূচি সফল হলে আগামী সপ্তাহ থেকে ফের কর্মসূচি দেওয়া হতে পারে।

বিএনপির ওই নেতা আরও জানান, নির্বাচনী তফসিল ঘোষণার দিন থেকে আরও কঠোর কর্মসূচি দেওয়া হতে পারে। সরকার পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে মহাসমাবেশে সংঘর্ষের পর বিএনপি’র সিনিয়র নেতাদের গ্রেফতার ও বাসায় বাসায় অভিযান চালায় পুলিশ। গতকালও ঢাকা মহানগর উত্তর বিএনপি’র সদস্য সচিব আমিনুল হকের বাসায় অভিযান চালিয়েছে পুলিশ। তবে দলটির নেতারা গ্রেফতার এড়াতে সতর্ক হয়ে চলছেন।

সোমবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার গাড়ি ও জরুরি ওষুধ পরিবহন অবরোধের আওতামুক্ত থাকবে।

গাড়ি চালানোর ঘোষণা মালিক সমিতির
বিএনপি ও জামায়াতের ডাকা টানা তিন দিনের অবরোধে সারাদেশে পণ্যবাহী গাড়ি ও বাস চালানোর ঘোষণা দিয়ে নিরাপত্তা চেয়েছে পরিবহন মালিকদের সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। একই সঙ্গে যেসব গাড়ি ভাঙচুর ও পুড়িয়ে দেওয়া হয়েছে, সেগুলোর জন্য ক্ষতিপূরণের দাবিও জানানো হয়েছে। সোমবার সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে মালিক-শ্রমিকদের যৌথসভায় এই সিদ্ধান্ত হয় বলে সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়।


সম্পর্কিত বিষয়:

#বিএনপি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top