শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ৩০শে চৈত্র ১৪৩০

Rupali Bank


রাগ-হতাশা থেকে মুক্তি পেতে যা করবেন


প্রকাশিত:
১৬ মে ২০২০ ১৭:৪০

আপডেট:
১৬ মে ২০২০ ২০:১১

ফাইল ছবি

রাগ ও হতাশা যদি আমাদের মনের মধ্যে জমতেই থাকে তাহলে সেটা একসময় আমাদের মনের মধ্যে ঝড় তুলতে পারে। এ থেকে রক্ষা পেতে এবং নিজেকে হালকা করতে স্বাস্থ্যকর ৪টি উপায় জেনে নিন। রাগ এবং হতাশা তাড়ানোর জন্য ব্যায়াম বা শারীরিক পরিশ্রমের চেয়ে ভালো কিছুই আর হয় না।

এন্ডোরফিন যা কি না হ্যাপি হরমোন নামে পরিচিত তা বৃদ্ধিতে ব্যায়াম খুবই কাজে দেয়। শরীরে স্ট্রেস হরমোন কমাতেও ব্যায়াম দারুণ কার্যকরী। খেয়াল করলে দেখবেন যে আমরা সবাই খুব রাগের মধ্যেই সবচেয়ে খারাপ কথাগুলো বলে ফেলি এবং পরে আমাদের আচরণের জন্য অনুশোচনা করে থাকি।

এ আফসোস বা ক্ষোভ হতাশাকে আরও বাড়িয়ে দিতে পারে এবং পরিস্থিতি আরও খারাপ করে তুলতে পারে। সুতরাং, ক্ষোভ এবং নেতিবাচক অনুভূতিগুলো ছাড়ার জন্য তাৎক্ষণিক প্রতিক্রিয়া প্রকাশ থেকে বিরত থাকতে হবে। এ জন্য গভীরভাবে শ্বাস নিন। নিজের অনুভূতি প্রকাশের আগে নিজেকে শান্ত করুন। মিসৌরি ইউনিভার্সিটিতে পরিচালিত গবেষণায় দেখা গেছে যে বন্ধুদের সঙ্গে অনুভূতি ভাগাভাগি করে নিলে আপনার ভেতরে জমে থাকা রাগ, হতাশাকে তা উড়িয়ে দিতে সহায়তা করতে পারে।

এটি নেতিবাচক অনুভূতি তাড়াতে এবং যুক্তিপূর্ণ চিন্তা করতে সহায়তা করে। তাই বিশ্বস্ত বন্ধুটিকে মনের কথা জানান। তবে যদি আপনি বিশ্বস্ত কাউকে সেভাবে না পান তাহলে তা সঠিকভাবে লিখে রাখুন। রাগ কমে গেলে পরে লেখাগুলো পড়তে পারেন। এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে আপনার হতাশার কারণ কী।

 


সম্পর্কিত বিষয়:

রাগ হতাশা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top