শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


কোন রঙের ছাতা ব্যবহার করলে গরম কম লাগে?


প্রকাশিত:
২৫ এপ্রিল ২০২৪ ১২:২৬

আপডেট:
৪ মে ২০২৪ ২২:২৩

ছবি- সংগৃহীত

সূর্যের তাপ রোজই বেড়ে চলছে। জারি করা হয়েছে হিট অ্যালার্ট। প্রচন্ড তাপের মধ্যে খুব প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হচ্ছেন না। হলেও সঙ্গে ছাতা, সানগ্লাস, পানির বোতল রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

গরমের প্রখর রোদ আটকাতে ছাতার বিকল্প কমই আছে। তাই কাজের প্রয়োজনে যারা বাইরে বের হচ্ছেন তারা আশ্রয় নিচ্ছেন ছাতার নিচে। কেউ ব্যবহার করছেন কালো ছাতা। কেউবা হালকা রঙের ছাতা। কিন্তু যেকোনো ছাতা নিলেই কি কাজ হবে? কোন রঙের ছাতা ব্যবহারে গরম কম লাগবে?

বিশেষজ্ঞদের মতে, যেকোনো রঙের ছাতা ব্যবহারেই যে গরম কম লাগবে এমনটা নয়। ছাতার রঙের ওপর অনেকটাই নির্ভর করে রোদ থেকে কতটা সুরক্ষিত থাকবে ত্বক। কিন্তু গরমে কোন রঙের ছাতা ব্যবহার করলে সবচেয়ে বেশি উপকার মেলে?

গরমে হালকা রঙের ছাতা ব্যবহার করবেন না। হালকা রঙা পোশাকে গরম কম লাগলেও এমন ছাতা তাপ থেকে সুরক্ষা বেশি দেবে না। যত বেশি হালকা হবে রং, গায়ে রোদ লাগবে তত বেশি। কড়া রোদ যদি বাঁচতেই চান তাহলে গাঢ় রঙের ছাতা ব্যবহার করুন।

সবচেয়ে ভালো হয় কালো রঙের ছাতা ব্যবহার করলে। এটি সূর্যের তাপ দূরে রাখতে সক্ষম। ক্ষতিকর সব রশ্মি আটকে দিতে পারে কালো ছাতা। অর্থাৎ কালো রঙের ছাতা ব্যবহার করলে রোদ থেকে বাঁচতে পারবেন। গরম লাগবে কম।

হাতের কাছে যদি কালো ছাতা না পান, তাহলে অন্তত নীল বা বাদামি রঙের ছাতা ব্যবহার করুন। কোনো অবস্থাতেই সাদা, আকাশি বা হলুদের মতো হালকা রঙের ছাতা এসময় ব্যবহার করবেন না।


সম্পর্কিত বিষয়:

হিট অ্যালার্ট ছাতা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top