রবিবার, ২৬শে মে ২০২৪, ১২ই জ্যৈষ্ঠ ১৪৩১


কোলেস্টেরল কমায় কালোজিরা


প্রকাশিত:
৯ এপ্রিল ২০২৪ ১২:৪০

আপডেট:
২৬ মে ২০২৪ ০৬:৪০

ছবি- সংগৃহীত

উপকারি মসলা কালোজিরার নাম শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। এই মসলা অনেকেই নানাভাবে খেয়ে থাকেন। বিভিন্ন ধর্মগ্রন্থেও এই মসলা উপকারিতা সম্পর্কে জানানো হয়েছে। জানলে অবাক হবেন কোলেস্টেরল কমাতেও ভূমিকা রাখে কালোজিরা।

এই ভেষজে রয়েছে অত্যন্তু উপকারী কিছু উদ্ভিজ্জ উপাদান যা কিনা খারাপ কোলেস্টেরল বা এলডিএল-কে বশে আনার কাজে সিদ্ধহস্ত। এমনকি কালোজিরা নিয়মিত খেলে ট্রাইগ্লিসারাইডস লেভেলকেও অনায়াসে বিপদসীমার নিচে নামিয়ে আনা সম্ভব। উল্টে এই ভেষজের গুণে শরীরে ভালো কোলেস্টেরল বা এইচডিএল-এর পরিমাণ বাড়ে। আর এইসব কারণেই হাইপারলিপিডিমিয়ায় ভুক্তভোগীদের নিয়মিত কালোজিরা সেবন করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

​কীভাবে খাবেন?​

এই সমস্যাকে বাগে আনতে চাইলে রান্নায় যেমন কালোজিরা মিশিয়ে চলেছেন, তা চালিয়ে যান। এর পাশাপাশি প্রতিদিন সকালে উঠে এক চা চামচ কালোজিরা চিবিয়ে বা পানি দিয়ে গিলে খেয়ে নিন। তাতেও হাতেনাতে উপকার পাবেন।

ক্যানসারের যম​

ক্যানসার একটি জটিল অসুখ। তাই এই রোগের থেকে সতর্ক থাকতে হবে। আর এই কাজে আপনার হাতের পাঁচ হতে পারে কালোজিরা। কারণ, এই মশলায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার যা কিনা শরীরে উপস্থিত ক্ষতিকর ফ্রি রেডিকেলসকে নিষ্ক্রিয় করে ফেলার কাজে সিদ্ধহস্ত। আর সেই সুবাদেই শরীরে সিঁধ কাটার সুযোগ পায় না ক্যানসার। তাই এই ভয়াল অসুখের থেকে দূরত্ব বাড়িয়ে নিতে চাইলে আজ থেকেই এই ভেষজ নিয়মিত খান।

​লিভারের মহৌষধি​

আমাদের অতিরিক্ত তেল, মশলা জাতীয় খাবার প্রীতি শুধু রক্তে কোলেস্টেরলই বাড়ায় না, এর পাশাপাশি লিভারেরও ভয়াবহ ক্ষতি করে দেয়। তাই যকৃতের হাল ফেরাতে চাইলে সবার প্রথমে তেল সমৃদ্ধ যে কোনও খাবারের থেকে দূরত্ব বাড়িয়ে নিতে হবে। তার বদলে নিয়মিত সেবন করুন কালোজিরে। তাতেই হাতেনাতে উপকার পাবেন বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

ব্লাড সুগার থাকতে নিয়ন্ত্রণে

ডায়াবেটিসের মতো একটি জটিল অসুখকে নিয়ন্ত্রণে রাখতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে কালোজিরা। কারণ এই ভেষজতে এমন কিছু উপাদান রয়েছে যা গড় সুগার এবং ফাস্টিং সুগার কমানোর কাজে সিদ্ধহস্ত। আর এই বিষয়টি ইতিমধ্যেই একটি গবেষণায় প্রমাণিত হয়ে গিয়েছে। তাই ডায়াবেটিস রোগীদের নিয়মিত এই ভেষজ সেবন করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top