মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


চুলের যত্ন

চুল পড়ার এই ৪ কারণ আপনার অজানা


প্রকাশিত:
৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৯

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ২২:৩৮

ফাইল ছবি

অনেকেই মনে করেন মাথার চুল পড়ে টাক হওয়ার কারণ বংশগত। এটা সব সময় সত্যি নাও হতে পারে। আপনার কিছু ভুলে চুল পড়তে পারে। জানুন আপনার কোন কোন ভুলে চুল পড়ে।

ঘন চুলের চাহিদা নারী-পুরুষ নির্বিশেষে সকলের মধ্যেই আছে। পাতলা হোক, তবু মাথায় চুল থাকলে সেটাও শান্তির। মাথাভর্তি টাক আর কে চায়। কিন্তু না চাইতেও অনেক সময় মাথায় টাক পড়ে যায়। সেটা যে কতটা মানসিক যন্ত্রণার কারণ হয়ে ওঠে, যারা ভুক্তভোগী, শুধু তারাই জানেন।

চুল ঝরতে শুরু করলেই তা থামাতে নানা চেষ্টা শুরু হয়ে যায়। কিন্তু সমস্যার উৎস খুঁজতে কেউ আগ্রহ দেখান না। অথচ সমস্যার উৎসেই অনেক সময় লুকিয়ে থাকে সমাধান। মাথায় টাক পড়ে যাওয়ার একটি কারণ হতে পারে বংশগত। সেটা কারও হাতে নেই। তবে এছাড়াও টাক পড়তে পারে আরও বেশ কিছু কারণে। সেগুলো জেনে রাখলে সমস্যা এড়ানো যায়।

বাইরের খাবার খাওয়া-

ভাজাভুজি, প্রক্রিয়াজাত খাবারের প্রতি অত্যাধিক টান যে শুধু ওজন বাড়িয়ে দেয়, তা নয়। চুল ঝরার কারণও হতে পারে। স্বাস্থ্যকর খাবার যত কম খাবেন, শরীরে পুষ্টি উপাদান তত কমতে শুরু করবে। খাদ্যাভ্যাস চুল, ত্বকের উপর উপর প্রভাব ফেলে। তাই বাইরের খাবার কম খেয়ে ঘরের খাবার বেশি খান, তাতে টাক পড়ে যাওয়ার ঝুঁকি কমবে।

দৈনন্দিন অভ্যাস-

কম ঘুমানো, সময়ে খাবার না খাওয়া, ফ্যাট জাতীয় খাবার পরিমাণে বেশি খাওয়া, পানি খাওয়া কমিয়ে— এই প্রত্যেকটি কারণে টাক পড়ে যেতে পারে। সেই সঙ্গে ধূমপানের অত্যধিক নেশাও চুলের বৃদ্ধিতে বাধা হয়ে দাঁড়াতে পারে।

মানসিক অবসাদ-

কাজের চাপে নিজের জন্য সময় বার করা মুশকিল হয়ে যায়। পছন্দের কোনও কাজ করার সময় পাওয়া যায় না। সারা ক্ষণ ব্যস্ততায় কাটে। তার উপর কাজের চাপ চেপে বসে মনে, মস্তিষ্কে। সেখান থেকে বেরিয়ে আসা সহজ হয় না। দীর্ঘ দিন এমন চললে তার প্রভাব শরীরের উপর পরে তো বটেই। সেই সঙ্গে চুল উঠতেও শুরু করে।

চুলের সঠিক প্রসাধনী ব্যবহার না করা-

ত্বক এবং চুলে কী প্রসাধনী ব্যবহার করছেন, তা আদৌ আপনার জন্য উপযুক্ত কি না, তা জেনে নেওয়া জরুরি। অনেক সময় সঠিক প্রসাধনী ব্যবহার না করার কারণে উপকারের চেয়ে অপকার বেশি হয়। তাই প্রসাধনী নির্বাচন করতে হবে সচেতন ভাবে। ঘন হবে এমন একটি তেল ব্যবহার করতে শুরু করলেন, উল্টে চুল সব ঝরে গেল। এমন হতেই পারে। তাই কেনার আগে সতর্ক থাকা জরুরি।


সম্পর্কিত বিষয়:

চুলের যত্ন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top