বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


শীতের সকালে ঘুম থেকে ওঠার সহজ উপায়


প্রকাশিত:
১৪ জানুয়ারী ২০২৪ ১৩:৪৪

আপডেট:
২ মে ২০২৪ ০০:২০

ফাইল ছবি

শীতের সকালে আড়মোড়া ভেঙে আর উঠতে মনে চায় না যেন। যতটুকু বেশি সময় কম্বলের মধ্যে থাকা যায়, ততটুকুই লাভ যেন। তবু ব্যস্ততার কারণে উঠে পড়তেই হয়। অনেক সময় শীতের তীব্রতার কারণে আমরাও আরামের ঘুমে তলিয়ে যাই। এমনকী অ্যালার্ম দেওয়া থাকলেও সেই অ্যালার্ম বন্ধ করে আবার ঘুমিয়ে যাই অনেক সময়। এর ফলে দৈনন্দিন অনেক কাজ বাধাগ্রস্ত হয়। তাই শীতকালেও সঠিক সময়ে ঘুম থেকে ওঠা জরুরি।

দিন হলো কাজের জন্য আর রাতটা বিশ্রামের। তাই রাত জেগে না থেকে আগেভাগে ঘুমিয়ে যেতে হবে যাতে করে সকাল সকাল উঠে পড়তে পারেন। কারণ দিনের শুরুটা সুন্দর ও প্রশান্তিদায়ক হলে পুরো দিনটিই আপনার ভালো কাটবে। সেজন্য এই শীতে আলস্য ত্যাগ করে আপনাকে ঘুম থেকে ওঠার অভ্যাস করতে হবে। চলুন জেনে নেওয়া যাক শীতের সকালে ঘুম থেকে ওঠার সহজ উপায়-

১. সঠিক সময়ে ঘুম-

আপনার শরীর যদি ক্লান্ত থাকে তবে চাইলেও ঘুম থেকে উঠতে পারবেন না। তাই ঘুমের সময়ের দিকে খেয়াল করা জরুরি। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান। আবার নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। প্রতিদিন অন্তত সাত ঘণ্টা ঘুম দরকার। তাই আপনার কত ঘণ্টা ঘুম প্রয়োজন সেদিকে খেয়াল রাখুন। এই নিয়ম মেনে চলুন।

২. সন্ধ্যার পরে কফি নয়-

এমনিতে কফি খাওয়া খারাপ অভ্যাস নয়। দিনে এককাপ কফি আপনি খেতেই পারেন। কিন্তু সন্ধ্যার পরে কফি এড়িয়ে চলুন। কারণ এতে ঘুম আসতে দেরি হতে পারে। আর দেরি করে ঘুমালে সকালে খুব স্বাভাবিকভাবেই আপনি উঠতে পারবেন না। এছাড়া স্মার্টফোন বা এ ধরনের গ্যাজেটও দূরে রাখুন ঘুমের অন্তত দুই ঘণ্টা আগে। এতে ঘুম আসা সহজ হবে।

৩. খাবারের দিকে খেয়াল করুন-

ঘুমের ক্ষেত্রে কিন্তু খাবারের ভালো ভূমিকা থাকে। ভালো ঘুমের জন্য তাই আপনাকে স্বাস্থ্যকর ও উপকারী খাবার খেতে হবে। কিছু খাবার আছে যেগুলো ঘুমের জন্য সহায়ক। সেগুলো খেলে সময়মতো ঘুম চলে আসবে। এতে আবার সঠিক সময়ে ঘুম থেকে উঠতে পারবেন। সবজি, ফল ও ওমেগা ৩ সমৃদ্ধ খাবার বেশি করে খাবেন।

৪. অ্যালার্ম কিছুটা দূরে রাখুন-

অনেকে অ্যালার্ম সেট করে ঘুমান ঠিকই কিন্তু সেই অ্যালার্ম বেজে উঠলে ঘুমের ভেতরেই তা বন্ধ করে আবার ঘুমিয়ে যান। এই অভ্যাস থেকে বাঁচতে চাইলে অ্যালার্ম ঘড়ি বা স্মার্টফোন কিছুটা দূরে রাখুন। এতে বেজে উঠলেও আপনি তা সঙ্গে সঙ্গে বন্ধ করতে পারবেন না। ফলে আপনাকে উঠতেই হবে। এভাবে অভ্যাস করলে ঘুম থেকে ওঠা সহজ হবে।

৫. শরীরচর্চা করুন-

স্বাস্থ্যকর জীবনযাপনের একটি অংশ হলো শরীরচর্চা। আপনার যদি অনিদ্রা বা ইনসমনিয়ার সমস্যা থাকে তবে নিয়মিত শরীরচর্চা করুন। কারণ এ ধরনের সমস্যা ঘুমে ব্যাঘ্যাত ঘটায়। এর ফলে সকালে ঘুম থেকে ওঠা কঠিন হয়ে পড়ে। তাই নিয়মিত শরীরচর্চার অভ্যাস করুন। এটি আপনাকে ভালো ঘুমে সহায়তা করবে, সেইসঙ্গে আরও অনেক উপকারিতা পাবেন।


সম্পর্কিত বিষয়:

শীত কফি শরীরচর্চা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top