শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


পছন্দের পুরুষকে বিয়ের আগে অবশ্যই এই ৪ বিষয় যাচাই করে নিন


প্রকাশিত:
২ ডিসেম্বর ২০২৩ ১৩:০৪

আপডেট:
১৮ মে ২০২৪ ১১:৫০

ছবি-সংগৃহীত

প্রিয় পুরুষটির সঙ্গে সংসার গড়ার স্বপ্ন দেখেন প্রায় সব নারীই। তার হাতে হাত রেখে কাটাতে চান সারাজীবন। ভালোবাসা, বিশ্বাস আর ভরসা দিয়ে সম্পর্কের ভিত জোরালো করতে চান। তবে কেবল চাইলেই তো হয় না। একটু যাচাই বাছাইও করে নিতে হয়।

জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অধ্যায় বিয়ে। আবেগের বসে কাজটি করা কখনোই ঠিক নয়। বিয়ের পর জীবনটা বদলে যেতে পারে। তাই যথেষ্ট বিবেচনা করেই পছন্দের মানুষের সঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

শুরু হয়েছে বিয়ের মৌসুম। আপনি কি এই শীতে প্রিয় পুরুষটির সঙ্গে বিয়ের পিঁড়িতে বসার পরিকল্পনা করছেন? তবে বিয়ের আগে অবশ্যই ৪টি বিষয় যাচাই করে নিন। চলুন জানা যাক বিস্তারিত-

নারীদের তিনি সম্মান করেন তো?

যে মানুষটির সঙ্গে জীবনের বাকি দিনগুলো কাটাবেন তার ব্যক্তিত্ব সম্পর্কে চুলচেরা বিশ্লেষণ করতে ভুলবেন না। এটি দোষের কিছু নয়। বিয়ের আগেই পরখ করে নিন, নারীদের নিয়ে তার দৃষ্টিভঙ্গি কেমন? আদৌ তিনি নারীদের সম্মান করেন তো? তার পরিবারের নারী সদস্যদের তিনি কেমন চোখে দেখেন?

পাবলিক ট্রান্সপোর্ট কিংবা সহকর্মী নারীর সঙ্গে তার আচরণ কেমন? তিনি যদি অন্য নারীদের হেয় করেই আনন্দ পান, তবে ভেবে দেখুন বিয়ের পর আপনার সংসারে শান্তি থাকবে তো?

ভবিষ্যত নিয়ে তার চিন্তা ভাবনা কেমন?

বিবাহের পরবর্তী জীবন নিয়ে আপনার হবু স্বামী কী চিন্তা ভাবনা করে রেখেছেন, তা বিয়ের আগেই তার থেকে শোনার চেষ্টা করুন। বিবাহ পরবর্তী জীবন সুরক্ষিত রাখতে তিনি কী কী পদক্ষেপ নেবেন, তার আর্থিক পরিকাঠামো কতটা মজবুত— এসব কিন্তু আগেই জানা উচিত। আবেগের বসে বিয়ে করা মোটেও বুদ্ধিমানের কাজ নয়।

তার পরিকল্পনা জানুন। ভবিষ্যৎ নিয়ে আপনার পরিকল্পনাও তাকে জানান। দুজনের গোছানো চিন্তা ভাবনা একটু সুন্দর দাম্পত্য জীবনের ভিত হবে।

তিনি মানবিক তো?

কেবল আর্থিক জোর থাকলেই যে কেউ ভালো সঙ্গী হতে পারেন এমনটা কিন্তু ঠিক নয়। বরং ভালো সঙ্গী হতে হলে তাকে যথেষ্ট মানবিকও হতে পারে। তিনি যদি কথা বা কাজে আপনাকে ছোট করেন, অপমান করে আনন্দ পান, আপনাকে সাহায্য করতে বিরক্তি প্রকাশ করেন তবে আপনার সাজানো সংসার নষ্ট হতে বেশি সময় লাগবে না।

তাই আগে থেকেই এসব ব্যাপারে নজর দিন। বিভিন্ন বিষয়ে তার সঙ্গে কথা বলুন। তিনি মানবিক কিনা পরীক্ষা করে নিন। এরপরই বিয়ের সিদ্ধান্তে আগান।

দুজনের জীবনের দর্শনে মিল আছে কি?

আমাদের প্রত্যেকের ভিন্ন মূল্যবোধ থাকে। আর তা থেকেই গঠিত হয় জীবনের দর্শন। সঙ্গীর সঙ্গে কি আপনার জীবনের দর্শন মেলে? নাকি আপনি একরকম ভাবেন, তিনি তার উল্টো ভাবেন? বিয়ের আগে এই ব্যাপারটি যাচাই করে নেবেন। নয়তো বিয়ের পর প্রতি পদে পদে মতের অমিল হবে। যা থেকে সংসারে দেখা দেবে অশান্তি। তাই আগে থেকেই সতর্ক হওয়া শ্রেয়।


সম্পর্কিত বিষয়:

ভালোবাসা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top