রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


চিংড়ি শুটকি দিয়ে কচুর লতি ভুনা


প্রকাশিত:
১৯ অক্টোবর ২০২২ ০১:৪৩

আপডেট:
১৯ মে ২০২৪ ১২:৫৯

ছবি সংগৃহীত

কচুর লতি,খেতে সুস্বাদু এবং পুষ্টিকর একটি সবজি। কচুর লতি বিভিন্ন ভাবে রান্না করা যায়। তবে কচুর লতি শুটকি দিয়ে রান্না করেলে, খেতে অনেক ভালো লাগে। কচুর লতি সারা বছরই পাওয়া যায়। কচুর লতি চিংড়ি শুটকি দিয়ে রান্না করে খেলে মাছ, মাংস লাগবে না। কচুর লতি দিয়েই পেট পুরে ভাত খাওয়া যাবে। চিংড়ি শুটকির ঘ্রাণে তরকারির স্বাদ আরও বেড়ে যায়। চলুন জেণে নেই চিংড়ি শুটকি দিয়ে কচুর লতি কিভাবে ভুনা করবেন-

উপকরণ-

কচুর লতি ৫০০ গ্রাম,
চিংড়ি শুটকি ৫০ গ্রাম,
পেয়াজ ১ টি,
রসুন বাটা ১চামচ,
কাঁচা মরিচ৫-৬ টি,
লাল মরিচ গুড়া১/৩ চামচ,
হলুদ গুড়া ১/২ চামচ,
জিরা,ধনিয়া গুড়া ১/৩ চামচ,
সয়াবিন তেল ৫চামচ,
লবণ স্বাদ মত,
ধনে পাতা পরিমাণ মত,

প্রস্তুত প্রণালী-

প্রথমে কচুর লতির আঁশ ছুরি দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। কচুর লতি গুলো মাঝারি আকারে টুকরো করে কেটে নিবেন। চিংড়ি শুটকি গুলো পরিষ্কার করে কুটে নিয়ে কচুর লতি,চিংড়ি শুটকি আলাদা আলাদা ভাবে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। শুধু চিংড়ি শুটকি না,যে কোনো শুটকি হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিলে ভালো।

তারপর চুলায় একটা প্যানে পাঁচ চামচ সয়াবিন তেল দিতে হবে। তেল গরম হলে পেয়াজ কুচি প্যানে দিয়ে ভাজতে হবে ভালোভাবে। পেয়াজ কুচির রং হালকা বাদামী হলে,রসুন বাটা এবং কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষন ভাজতে হবে। এরপর চিংড়ি শুটকি প্যানে দিয়ে পেয়াজ কুচি,রসুন বাটার সাথে আরও দুই মিনিট ভাজতে হবে।

দুই মিনিট পর একে একে সব মসলা এবং লবণ প্যানে দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ কষাতে হবে। সব মসলা কষানো হলে, ধুয়ে রাখা কচুর লতি গুলো প্যানে দিয়ে চামচ দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে নিয়ে,চার মিনিট কষাতে হবে।

চার মিনিট পর, হাফ কাপ পানি প্যানে দিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে,চুলার মাঝারি আঁচে রান্না করতে হবে পাঁচ মিনিট। কচুর লতি রান্না করার সময় কিছুক্ষণ পর পর ঢাকনা উঠিয়ে চামচ দিয়ে নেড়েচেড়ে দিতে হবে। না হলে ঝোল শুকিয়ে যাবে লতি সিদ্ধ হবে না। পাঁচ মিনিট পর কচুর লতির ঝোল শুকিয়ে লতি সিদ্ধ হলে ধনে পাতা ছিটিয়ে দিয়ে,চুলা বন্ধ করে দিতে হবে।

গরম ভাতের সাথে কচুর লতি খেতে অনেক মজাদার।


সম্পর্কিত বিষয়:

সবজি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top