বুধবার, ৮ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভেষজের উপকারিতা


প্রকাশিত:
১১ অক্টোবর ২০২২ ০৪:৫০

আপডেট:
৮ মে ২০২৪ ০১:১৯

ছবি সংগৃহীত

বিশ্বের লাখ লাখ মানুষ বর্তমান যুগে ডায়াবেটিসে আক্রান্ত। ডায়াবেটিসের জন্য ভুল খাদ্যাভ্যাস এবং অনিয়ন্ত্রিত জীবনধারা অনেকটা দায়ী। এখন পর্যন্ত ডায়াবেটিসের কোনও নির্দিষ্ট চিকিৎসা আবিষ্কৃত হয়নি। তাই, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকরা স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা অনুসরণ করার পরামর্শ দেন।

তবে রান্নাঘরে এমন অনেক ভেষজ রয়েছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে দারুণ কাজ করতে পারে। যেমন-

১. মেথি: মেথির স্বাদ তিক্ত হলেও এর স্বাদের কারণে এটি স্থূলতা এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। মেথি শর্করার পরিমাণ কমায়, গ্লুকোজ সহনশীলতা উন্নত করে এবং এলডিএল ও ট্রাইগ্লিসারাইড কমাতে পারে।

২. দারুচিনি: দারুচিনি ডায়াবেটিস রোগীদের জন্য দারুণ কার্যকর। এটি খাবারের পর রক্তে শর্করার মাত্রা কমায়। এছাড়া, শরীরের অতিরিক্ত চর্বি গলাতে এবং কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতেও কার্যকর দারুচিনি।

৩. আদা: আদার মধ্যে অ্যান্টি-ডায়াবেটিক, হাইপোলিপিডেমিক এবং অ্যান্টি-অক্সিডেটিভ বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও, আদা বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে এবং শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিমিত পরিমাণে এই ভেষজটি খেতে পারেন।

৪. গোলমরিচ: রক্তে শর্করার মাত্রা কমাতে দারুণ কার্যকর গোলমরিচ। গোলমরিচে 'পাইপারিন' নামক উপাদান রয়েছে, যা শর্করার পরিমাণ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৫. গুলঞ্চ: এই গাছের পাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিসের অন্যান্য উপসর্গ নিয়ন্ত্রণে আনতে বেশ কার্যকর। এই ভেষজটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।


সম্পর্কিত বিষয়:

ডায়াবেটিস

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top