শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


মিয়ানমারে আটক জাপানি নাগরিক


প্রকাশিত:
২ আগস্ট ২০২২ ০৩:১০

আপডেট:
৪ মে ২০২৪ ০৯:০৫

 ছবি : সংগৃহীত

মিয়ানমারে একজন জাপানি নাগরিককে আটক করা হয়েছে। সোমবার জাপান সরকারের একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। অবিলম্বে তাকে মুক্তি দিতে নেপিদোর প্রতি আহ্বান জানিয়েছে টোকিও। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা

সোমবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে জাপান সরকারের ডেপুটি চিফ ক্যাবিনেট সেক্রেটারি সেজি কিহারা জানান, গত ৩০ জুলাই একটি বিক্ষোভের ছবি তোলার পর ২০ বছরের ওই জাপানি নাগরিককে আটক করা হয়। মিয়ানমারে নিযুক্ত জাপানি দূতাবাস থেকে ওই ব্যক্তির মুক্তির জন্য বার্মিজ কর্তৃপক্ষের ওপর চাপ প্রয়োগ করা হচ্ছে।

সরকারিভাবে আটক ব্যক্তির নাম প্রকাশ না করা হলেও , জাপানি সংবাদমাধ্যমের প্রতিবেদনে তাকে তথ্যচিত্র নির্মাতা তোরু কুবোতা হিসেবে শনাক্ত করা হয়েছে। তিনি আল জাজিরা এবং ভাইস জাপানের মতো সংবাদমাধ্যমগুলোর হয়ে কাজ করেন। তার ব্যক্তিগত ওয়েবসাইট বলছে, তিনি মূলত জাতিগত সংঘাত এবং শরণার্থী ইস্যুর মতো বিষয়গুলো নিয়ে কাজ করে থাকেন।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস জানিয়েছে, অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে অন্তত ১৩৫ সাংবাদিককে আটক করা হয়েছে।

মার্কিন নাগরিক নাথান মং, ড্যানি ফেনস্টার, পোল্যান্ডের রবার্ট বোসিয়াগা এবং জাপানের ইউকি কিতাজুমির পর কুবোতা হলেন দেশটিতে আটক হওয়া পঞ্চম বিদেশি সাংবাদিক। এর আগে আটক চার জনকেই শেষ পর্যন্ত দেশটি থেকে বহিষ্কার করা হয়েছিল।


সম্পর্কিত বিষয়:

মিয়ানমার

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top