শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


বাংলাদেশ সহ পাঁচ দেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা


প্রকাশিত:
২৭ জুলাই ২০২২ ০৪:৪৭

আপডেট:
৩ মে ২০২৪ ২০:৩২

 ছবি : সংগৃহীত

দেশে গত কয়েকদিনে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে চারজন মারা গেছেন। সব মিলিয়ে এখন পর্যন্ত ২৯ হাজার ২৭৫ জনের মৃত্যু হয়ছে। করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি বিবেচনায় বাংলাদেশ ভ্রমণের ব্যাপারে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

গতকাল সোমবার এ সতর্কতা জারি করে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। বাংলাদেশ ছাড়াও আরও পাঁচটি দেশকে গতকাল এ তালিকায় যুক্ত করে দেশটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের দেয়া তথ্য অনুযায়ী,‘উচ্চ ঝুঁকিপূর্ণ’বিবেচনায় এ ছয় দেশকে ‘লেভেল-৩’ তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। বাংলাদেশ ছাড়া বাকি দেশগুলো হলো বসনিয়া, হার্জেগোভিনা, পোল্যান্ড, ফিজি, এল সালভাদর ও হন্ডুরাস।

করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনায় বিভিন্ন দেশকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করেছে সিডিসি। এর মধ্যে লেভেল-৩ (উচ্চ ঝুঁকিপূর্ণ), লেভেল-২ (মাঝারি ঝুঁকির), লেভেল-১ (কম ঝুঁকিপূর্ণ)। যেসব দেশে গত ২৮ দিনে প্রতি এক লাখ মানুষের মধ্যে ১০০ জনের বেশি মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, সেসব দেশকে লেভেল-৩ ক্যাটাগরিতে রেখেছে সিডিসি। আর লেভেল-৩ ক্যাটাগরিতে সিডিসির তালিকায় ১২০টিরও বেশি দেশের নাম রয়েছে।

সিডিসির লেভেল-৩ তালিকায় ইউরোপ থেকে নাম রয়েছে ফ্রান্স, জার্মানি, গ্রিস, আয়ারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, স্পেন ও যুক্তরাজ্যের।


সম্পর্কিত বিষয়:

করোনা ভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top