সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


জাপানে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৫০


প্রকাশিত:
৭ জুলাই ২০২০ ১৭:৫৫

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৫:০৫

বন্যার পানির তোড়ে ধসে গেছে স্থানীয় একটি সড়ক। ছবি সংগৃহীত

কয়েক দিন ধরে টানা বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নিহতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও অনেকে। দেশটির আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে, যার ফলে পরিস্থিতি আরও খারাপের আশঙ্কা রয়েছে। 

বন্যা কবলিত এলাকায় উদ্ধার তৎপরতা চালাতে হিমশিম খাচ্ছে জাপানের জরুরি বিভাগগুলো। ‘সময়ের বিপরীতে দৌড়েও’ পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছে তারা।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় কিউশো অঞ্চলে গত শুক্রবার (০৩ জুলাই) থেকে টানা বর্ষণের ফলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। যেখান থেকে পরে ভূমিধসের ঘটনা ঘটে। এর ফলে ভেঙে পড়েছে অনেক ঘরবাড়ি, সড়ক সংযোগ সেতুও। বন্যার পানিতে ভাসতে দেখা গেছে অনেক যানবাহন, বিচ্ছিন্ন হয়ে পড়েছে এলাকার বাসিন্দারা।

কুমামোতোর এক সরকারি কর্মকর্তা এএফপিকে জানান, এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। আরও একজনের মৃত্যু হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এখনও অনেকে নিখোঁজ রয়েছেন।

দুর্যোগ কবলিত এলাকায় এরই মধ্যে পুলিশ, দমকলকর্মী, কোস্টগার্ডের সদস্য ও সেনাবাহিনীসহ ৪০ হাজারের বেশি সদস্য মোতায়েন করা হয়েছে দেশটিতে।

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের মধ্যে বন্যা পরিস্থিতি নতুন করে বিপাকে ফেলেছে জাপান সরকারকে। বন্যাকবলিত এলাকার প্রায় দুই লাখ মানুষকে জরুরি ভিত্তিতে আশ্রয় কেন্দ্রে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। করোনার কারণে সবাইকে হাত ধোয়া ও সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

সূত্র- এএফপি



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top