রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


পাকিস্তানে ক্ষমতা পট পরিবর্তন

অনাস্থা ভোটে ক্ষমতা হারালেন ইমরান; সারাদেশে সমাবেশের ডাক


প্রকাশিত:
১০ এপ্রিল ২০২২ ২১:৫১

আপডেট:
১০ এপ্রিল ২০২২ ২২:০৩

পাকিস্তানের সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খান

অনাস্থা ভোটে ক্ষমতা হারিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও তারা দল। শনিবার ৯ এপ্রিল, স্থানীয় সময় দিনগত রাত ১টায়, পাকিস্তান পার্লামেন্টে ১৭৪ অনাস্থা ভোটে হেরে যান তিনি।

ভোটের আগে পদত্যাগ করেন স্পিকার আসাদ কায়সার। এরপর পাকিস্তান মুসলিম লীগ নেতা এবং প্যানেল স্পিকার আয়াজ সাদিক পারিচালনা করেন পুরো ভোট প্রক্রিয়া। ভোটের ফলাফল শেষে পার্লামেন্টে বক্তব্য রাখেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ছোট ভাই শাহবাজ শরীফ। তিনি বলেন, ‘আমি কিংবা বিলওয়াল অথবা মাওলানা ফজলুর রহমান, কেউ আমরা হস্তক্ষেপ করব না। আইন বহাল থাকবে এবং আমরা বিচার বিভাগকে সম্মান করবো’।

এর আগে রাত ৯টায় মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডাকেন ইমরান। এতে পরিস্থিতি আরও জটিলতার দিকে গড়ানোর ইঙ্গিত আসতে থাকে। সম্ভাব্য সামরিক শাসন ঠেকাতে গভীর রাতে আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, শনিবার মধ্যরাতের আগেই আস্থা ভোটের নিষ্পত্তি করতে হবে। শেষ পর্যন্ত আদালতের বেঁধে দেওয়া সময় শেষ হওয়ার আগে আগে পদত্যাগ করেন স্পিকার আসাদ কায়সার। তার পদত্যাগের পরই শুরু হয় অনাস্থা ভোটের প্রক্রিয়া।

এদিকে, ক্ষমতা হারানোর পর রোববার ১০ এপ্রিল, সারাদেশে সমাবেশের ডাক দিয়েছেন সদ্য বিদায়ী পাকিস্তানী প্রধানমন্ত্রী ইমরান খান। তার দল তেহরিক-ই-ইনসাফ-এর সমর্থক এবং নেতা-কর্মীরা এই সমাবেশে নিজেদের অস্তিত্ব জানান দিবেন বলে মনে করছে পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষকরা।

এসএন/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top