শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


বুচা শহরের গণহত্যাকে ইউক্রেনের উস্কানি বললেন পুতিন


প্রকাশিত:
৮ এপ্রিল ২০২২ ০১:৩০

আপডেট:
৮ এপ্রিল ২০২২ ০১:৪২

বুচা শহরের গণহত্যাকে ইউক্রেনের উস্কানি বললেন পুতিন

ইউক্রেনের বুচা শহরে নারকীয় গণহত্যার ছবি-ভিডিও সারাবিশ্বে ছড়িয়ে দেয়াকে উস্কানি বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের সঙ্গে টেলিফোনে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

পুতিন বলেন, ইউক্রেনের বুচা শহরে দেশটির কর্তৃপক্ষ রাশিয়ার বিরুদ্ধে ‘অমার্জিত ও নিন্দনীয় উসকানি’ দিয়ে যাচ্ছে। তিনি বলেন, বুচা শহরের কথিত বেসামরিক নাগরিক হত্যা সম্পর্কে ইউক্রেন যেসব প্রচারণা চালাচ্ছে তা সত্যের অপলাপ মাত্র।

তবে পুতিনের সঙ্গে এ আলাপের পর, ইউক্রেনের বুচা শহরে বেসামরিক নাগরিক হত্যাযজ্ঞে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি জানান হাঙ্গেরির প্রধানমন্ত্রী ওরবান। হাঙ্গেরির রাজাধানী বুদাপেস্টে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা তথ্য বিকৃতির এমন এক যুগে বসবাস করছি যখন নিজের চোখকে বিশ্বাস করাও কঠিন হয়ে পড়েছে। তিনি রুশ প্রেসিডেন্টকে যুদ্ধবিরতি ঘোষণা করার আহ্বান জানালে তিনি তাতে ‘শর্তযুক্ত সম্মতি’ দিয়েছেন বলে জানান হাঙ্গেরির প্রধানমন্ত্রী।

রাশিয়ান বাহিনী ইউক্রেনের রাজধানী কিয়েভ এলাকা ছেড়ে যাওয়ার পর বহু বেসামরিক মানুষের মৃতদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা যায়, যাদের বেশিরভাগের হাত-পা ছিল বাঁধা। অধিকাংশের মাথায় অস্ত্র ঠেকিয়ে ‍গুলির প্রমান পাওয়া যায়। ইউক্রেন ও পশ্চিমাদের ধারণা, প্রবল প্রতিরোধের মুখে কিয়েভ অঞ্চল থেকে পিছু হটার প্রতিশোধ হিসেবে স্থানীয় বাসিন্দাদের মাঝে গণহত্যা চালায় রুশ বাহিনী।

এসএন/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top