সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


পাকিস্তানে পড়লো ভারতের সুপারসনিক ক্ষেপনাস্ত্র


প্রকাশিত:
১৩ মার্চ ২০২২ ০২:৪৫

আপডেট:
১৩ মার্চ ২০২২ ০৪:১৮

ভারতের সুপারসনিক ক্ষেপনাস্ত্র ব্রাহমোস

পাকিস্তানের শহর মিয়া চান্নু’তে গিয়ে পড়েছে ভারতের সুপারসনিক ক্ষেপনাস্ত্র ব্রাহমোস। এমন ঘটনায় দিল্লীকে সতর্ক করেছে ইসলামাবাদ। বিবিসি, পার্সটুডেসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, ৯ মার্চ বুধবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটের দিকে ক্ষেপনাস্ত্রটি পাকিস্তানের মিয়া চান্নু শহরে গিয়ে পড়ে। তবে এতে কোন ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারত জানায় বুধবার ৯ মার্চ, নিয়মিত রক্ষণাবেক্ষণের সময় 'প্রযুক্তিগত ত্রুটি'তে মিসাইল নিক্ষেপের এ দুর্ঘটনা ঘটে। এমন ঘটনায় 'গভীর অনুশোচনা'র পাশাপাশি বিষয়টিকে গুরুত্বের সাথে দেখা এবং উচ্চ পর্যায়ের তদন্তের কথা জানিয়েছে ভারত। এর পাশাপাশি কেউ নিহত না হওয়ায় স্বস্তিও প্রকাশ করে দিল্লী।

এদিকে, এমন 'অবহেলার অপ্রীতিকর পরিণতি' এবং ঘটনার পুনরাবৃত্তি সম্পর্কে দিল্লিকে সতর্ক করেছে ইসলামাবাদ। পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ পরিচালক জেনারেল মেজর বাবর ইফতেখার গণমাধ্যমকে জানান, "৯ই মার্চ সন্ধ্যা ৬ টা ৪৩ মিনিটে পাকিস্তান বিমান বাহিনীর এয়ার ডিফেন্স অপারেশন সেন্টার ভারতীয় আকাশসীমার ভেতরে উচ্চ গতিসম্পন্ন একটি বস্তুর উড্ডয়ন পর্যবেক্ষণ করে।" দেশটির বিমানবাহিনী জানায়, মিসাইলটি পতনের আগে পাকিস্তানের আকাশসীমায় শব্দের গতির তিনগুণ গতিতে ১২ হাজার মিটার (৪০ হাজার ফিট) উচ্চতা দিয়ে ১২৪ কিলোমিটার পথ অতিক্রম করে।

মিসাইলটি হরিয়ানা রাজ্যের সিরসা থেকে নিক্ষেপ করার কথাও জানান পাকিস্তান। তবে মিসাইলের ধরণ সম্পর্কে পাকিস্তান সেনাবাহিনী না জানালেও আন্তর্জাতিক গণমাধ্যমগুলো ধারণা করছে এটি ছিল সুপারসনিক মিসাইল। যা শব্দের চাইতে দ্রুতগতির এবং এর নাম 'ব্রাহমোস।'

এসএন/জুআসা/২০২২

 



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top