সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


যুদ্ধ চলমান রেখে আলোচনায় বসছে রাশিয়া-ইউক্রেন


প্রকাশিত:
২৮ ফেব্রুয়ারি ২০২২ ২০:০৯

আপডেট:
২৮ ফেব্রুয়ারি ২০২২ ২০:২৮

রাশিয়ান সৈন্যদের গোলা ছোড়ার পর ধোঁয়া দেখা যাচ্ছে কিয়েভের বাইরে এলাকায়

টানা চার দিন ব্যাপক রক্তপাত এবং বহু প্রাণহানির পর অবশেষে বৈঠকে বসছে ইউক্রেন ও রাশিয়া। সোমবার ইউক্রেন-বেলারুশ সীমান্তে দু’পক্ষের মাঝে বৈঠক হওয়ার কথা। তবে আলোচনার পাশাপাশি যুদ্ধ চলমান থাকার খবর পাওয়া গেছে।

রাশিয়ার বার্তা সংস্থা ইতার তাসের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, সোমবার সকালে ইউক্রেন-বেলারুশ সীমান্তে বসছে রাশিয়া ও ইউক্রেন। বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, পরবর্তী ২৪ ঘন্টা ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ইউক্রেন সেনাবাহিনী জানিয়েছে, রোববার তাদের জন্য কঠিন সময় ছিল। এখনও  সব দিক থেকে গোলা ছোড়া অব্যাহত রেখেছে রাশিয়া। রাশিয়ার পারমানবিক বাহিনীকে উচ্চ সতর্কতা থাকার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুক্তরাষ্ট্র ভিত্তিক কোম্পানী ম্যাক্সার টেকনোলজি বেশ কিছু ছবি প্রকাশ করেছে, যেখানে ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে প্রায় ৬৪ কিলোমিটার দূরে রাশিয়ার পদাতিক বাহিনীকে ট্যাংক নিয়ে জড়ো হতে দেখা গেছে। রাস্তায় এই বহরের সারি প্রায় সাড়ে ৩ কিলোমিটার দীর্ঘ।

কিয়েভ অভিমুখে সাড়ে ৩ কিলোমিটার দীর্ঘ রাশিয়ান কনভয়

এদিকে, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ এর গভর্ণর জানান, রাস্তায় ভয়াবহ সম্মুখ যুদ্ধ শেষে শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেন বাহিনী। দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় জানায়, যুদ্ধে মারা গেছে ১৪ শিশুসহ ৩৫২ জন বেসামরিক নাগরিক। অন্যদিকে জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এ পর্যন্ত ৩ লাখ ৬০ হাজার বেসামরিক নাগরিক ইউক্রেন থেকে বাস্তুচ্যুত হয়ে পালিয়ে গেছে।

এসএন/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top