শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


করোনায় আক্রান্ত ৯০ লাখের বেশি, মৃত্যু প্রায় ৪ লাখ ৭০ হাজার


প্রকাশিত:
২২ জুন ২০২০ ১৮:০৯

আপডেট:
২৩ জুন ২০২০ ১৯:২৬

ছবি সংগৃহীত

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস কোভিড-১৯ এ সারাবিশ্বে মৃতের সংখ্যা প্রায় ৪ লাখ ৭০ হাজার। আক্রান্ত ৯০ লাখ ২৫ হাজারের বেশি।

করোনার সার্বক্ষণিক তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর সবশেষ তথ্য অনুসারে, সোমবার সকাল পর্যন্ত ভাইরাসটিতে ৯০ লাখ ২৫ হাজারের বেশি মানুষকে শনাক্ত করা গেছে। এছাড়া বিশ্বজুড়ে ভাইরাসটিতে মারা গেছেন ৪ লাখ ৭০ হাজারের কাছাকাছি। ইতোমধ্যে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ প্রাণঘাতী ভাইরাস।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে গতকাল রোববার পর্যন্ত মোট ১ হাজার ৪৬৪ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া মোট ১ লাখ ১২ হাজার ৩০৬ জনের মধ্যে করোনা শনাক্ত করা হয়েছে।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৭৯ হাজার আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৯ হাজার জনের।

তবে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যে সময়ে লকডাউন শুরু করেছিল যদি তার এক সপ্তাহ আগে লকডাউন জারি করত, তবে অন্তত ৩৬ হাজার লোকের প্রাণ বেঁচে যেত।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সোমবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৮৩ হাজার এবং মৃত্যু হয়েছে ৫০ হাজার ৫৯১ জনের।

এরপরে তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে রাশিয়ায়। সেখানে ৫ লাখ ৮৩ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে দেশটিতে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর সংখ্যা বিশ্বে ১৩ তম রাশিয়ায় এবং সেখানে মারা গেছেন ৮ হাজার জন।

চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত হয়েছে প্রতিবেশি দেশ ভারত। সেখানে ৪ লাখ ১০ হাজার মানুষ করোনায় আক্রান্ত। মৃত্যুর সংখ্যায় ভারত অষ্টম। সেখানে ১৩ হাজার মানুষ করোনায় মারা গেছেন।

প্রসঙ্গত, গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। প্রাণঘাতী করোনা বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

সূত্র- ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top