সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


মৃত প্রায় এক হাজার

করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়াল রাশিয়ায়


প্রকাশিত:
১০ মে ২০২০ ২২:৩০

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১০:২৫

ফাইল ছবি

করোনাভাইরাসে বিশ্বব্যাপি প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন, যুক্তরাজ্যে পর করোনা এখন প্রতিনিয়ত বেড়ে চলছে রাশিয়ায়। আক্রান্তের দিক থেকে পঞ্চম স্থানে উঠে এসেছে দেশটি। রবিবার দেশটির স্থাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১ হাজার ১২ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দুই লাখ ৯ হাজার ৬৮৮ জনে দাঁড়িয়েছে। আল জাজিরা।

রুশ সরকারের করোনাভাইরাস টাস্কফোর্স জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে এ ভাইরাসে নতুন করে আরও ৮৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো এক হাজার ৯১৫। আক্রান্তের সংখ্যার দিক থেকে ইতোমধ্যেই ফ্রান্স ও জার্মানিকে ছাড়িয়ে গেছে রাশিয়া। সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোর তালিকায় দেশটির অবস্থান এখন পঞ্চম।

রাশিয়ায় মোট আক্রান্তের প্রায় অর্ধেকই রাজধানী মস্কোর বাসিন্দা। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন আশঙ্কা করছেন, সরকারিভাবে শনাক্তের তুলনায় আক্রান্তের সংখ্যা তিন গুণ হতে পারে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন বলে পরিচিত সোবিয়ানিন বলেন, পরীক্ষার সংখ্যা বাড়ানোর ফলে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমরা যে বিপুল সংখ্যক মানুষকে শনাক্ত করতে পারছি এটি ইতিবাচক, নেতিবাচক নয়। কারণ এখন তাদের কোয়ারেন্টিনে রাখা যাবে এবং ভাইরাসের বিস্তার মন্থর হবে।

সমালোচকরা বলছেন, রাশিয়ায় মৃত্যৃর সংখ্যা এতো কম হওয়ার কারণ হচ্ছে অনেক আক্রান্তকে করোনায় মৃত্যু বলে উল্লেখ করা হচ্ছে না। যদিও কর্তৃপক্ষ বলছে, অনেক দেশের তুলনায় বিলম্বে রাশিয়ায় সংক্রমণ হয়েছে। ফলে তারা প্রস্তুতির জন্য বেশি সময় পেয়েছে।

এদিকে করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জনপ্রিয়তা কমে যাওয়ার খবর দিয়েছে এএফপি। ফরাসি বার্তা সংস্থাটির এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাস মোকাবিলায় শৈথিল্য এবং সাম্প্রতিক দিনগুলোতে ব্যাপক হারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির ফলে পুতিনের জনপ্রিয়তা বড় ধরনের ধাক্কা খেয়েছে। যখন তিনি সাংবিধানিক সংস্কারের মধ্য দিয়ে ক্ষমতার মেয়াদ বাড়ানোর পদক্ষেপ নিতে যাচ্ছিলেন, ঠিক সেই সময়ে করোনার আঘাত তাকে হতাশ করেছে।


সম্পর্কিত বিষয়:

করোনা রাশিয়া

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top