রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


নিজের হাতে মাস্ক সেলাই করছেন ভারতের ফাস্ট লেডি সবিতা কোবিন্দ


প্রকাশিত:
২৪ এপ্রিল ২০২০ ০২:২১

আপডেট:
৫ মে ২০২৪ ১৬:১৩

নিজের হাতে মাস্ক সেলাই করছেন ভারতের ফাস্ট লেডি সবিতা কোবিন্দ

ভারতে করোনা যুদ্ধে এবার সামিল হলেন ভারতের ফাস্ট লেডি তথা রাষ্ট্রপতির স্ত্রী সবিতা কোবিন্দ। তিনি নিজে হাতে মাস্ক সেলাই করছেন। সেলাইয়ের মেশিন হাতে নিয়ে তিনি এবার মাস্ক তৈরি করতে শুরু করলেন। তাঁর তৈরি মাস্কগুলি যাবে দিল্লির পরিযায়ী শ্রমিকদের কাছে। সেখানে বিভিন্ন হোমে আশ্রয় নেওয়া মানুষদের মধ্যে এই মাস্ক বিলি করা হবে। দিল্লির আরবান শেল্টার ইম্প্রুভমেন্ট বোর্ড এমন পদক্ষেপ নিয়েছে। আর এই উদ্যোগে সাড়া দিয়েই দিল্লির শেল্টার হোমে আটকে থাকা মানুষদের জন্য নিজের হাতে সেলাই মেশিনে বসে মাস্ক তৈরি করছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবন্দের স্ত্রী তথা দেশটির ফাস্ট লেডি সবিতা কোবিন্দ।

সবিতা কোবিন্দ মাস্ক তৈরির সময় নিজে একটি লাল রঙের মাস্ক পরে নেন। নিজের হাতে মাস্ক সেলাই করে সবিতা কোবিন্দ বার্তা দিয়েছেন, এই ভয়ংকর সময়ে যে কোনও মানুষ করোনা মোকাবিলায় সাহায্যের হাত বাড়াতে পারেন।করোনার জেরে ভারতে ধরাশায়ী অর্থনীতির উদ্বেগ কাজ করছে সকলের মধ্যে। দেশটির রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী এবং সাংসদরা নিজেদের বেতন হ্রাস করার পথে হেঁটেছেন। এবার সেই যুদ্ধে সামিল হয়ে নিজের হাতে মাস্ক বানাতে শুরু করলেন রাষ্ট্রপতি পত্নী। ইতিমধ্যেই ভারতে করোনা সংক্রমণ ঠেকাতে মাস্ক পরা অত্যাবশ্যক বলে জানানো হয়েছে।

প্রশাসন থেকে বারবার মাস্ক পরার বিষয়ে দেশনবাসীকে উদ্বুদ্ধ করা হচ্ছে। করোনা যাতে ভয়ংকরভাবে ছড়িয়ে না পরে তার জন্য সকলকে মাস্ক পরার এই উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতের স্বাস্থ্য বিশেষজ্জরা জানিয়েছেন, সব মানুষকে সোশ্যাল ডিসট্যানসিং এবং অন্যান্য সতর্কতামূলক ব্যাবস্থা মেনে চলতে হবে। পাশাপাশি, অবশ্যই মাস্ক পরতে হবে। ভারতের রাজধানী দিল্লিতে করোনা ভাইরাস সংক্রমণের মাত্রা উদ্বেগজনক। বিশেষত, শ্রমিক অধ্যুষিত বস্তি এলাকায় হটস্পটের সংখ্যা তুলনামূলক বেশি। সেইজন্য সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে মাস্ক বিলি করছে দিল্লি আরবান শেল্টার ইমপ্রুভমেন্ট বোর্ড। বিশেষজ্ঞদের প্রায় সকলেই বলছেন, মাস্ক পরলে করোনা ভাইরাস সংক্রামিত হওয়ার বা সংক্রামণ ছড়ানোর সম্ভাবনা কমে যায়। ভারতের একাধিক রাজ্যে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও পরামর্শ দিয়ে বলেছেন, বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরুন, ঘরে থাকলেও মুখ ঢেকে রাখুন। ফলে মাস্কের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে নিজের হাতে মাস্ক বানিয়ে সকলে মাস্ক পরার বার্তাই দিতে চেয়েছেন ভারতের রাষ্ট্রপতি পত্নী সবিতা কোবিন্দ। এদিকে ভারতে প্রতিদিনই বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে ১৪০৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার সকালে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২১,৩৯৩ জন। গত ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৪১ জন। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮১ জন। মোট সুস্থ হয়ে উঠেছেন ৪২৫৭ জন।

 


সম্পর্কিত বিষয়:

ভারত

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top