মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


শেষ সময়ে বেয়াইসহ ২৯ ‘দাগী আসামি’কে ক্ষমা করলেন ট্রাম্প


প্রকাশিত:
২৪ ডিসেম্বর ২০২০ ১৮:৩২

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ১৯:৩১

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে মেয়াদ শেষ হওয়ার আর কয়েকটা দিন বাকি। তার আগে ২৯ জনকে ক্ষমা করলেন ডোনাল্ড ট্রাম্প, যাদের প্রত্যেকেই দাগী আসামি। অর্থাৎ আইনি প্রক্রিয়া থেকে মুক্তি দিলেন তাদের। সেই তালিকায় রয়েছেন মেয়ের শ্বশুর চার্লস কুশনার (ট্রাম্পের বেয়াই), পল মানাফোর্ট, ট্রাম্পের দীর্ঘ দিনের পরামর্শদাতা রজার স্টোনের মতো ঘনিষ্টরা।

বিবিসির খবরে বলা হয়েছে, এর মধ্যে ২৬জন পূর্ণ ক্ষমা পাচ্ছেন। বাকি তিনজনের সাজার মেয়াদ কমবে। এই ধরনের ক্ষমা সাধারণত ক্ষমতায় থাকার শেষদিনে করেন মার্কিন প্রেসিডেন্টেরা। ট্রাম্প সেই পথে না হেঁটে আগেভাগেই করলেন।

শক্তি প্রয়োগ করে নিজের দীর্ঘকালীন রাজনৈতিক সঙ্গী থেকে পরামর্শদাতাদের শাস্তির মুখ থেকে বাঁচালেন। রজার স্টোন ও মানাফোর্ট দীর্ঘ দিন ধরেই ট্রাম্পের ছায়া সঙ্গী। রাজনীতিতে ডোনাল্ড ট্রাম্পের উত্থান ও ভোটের প্রচারের অন্যতম পরিকল্পনায় ছিলেন দু’জন। ২০১৬ সালে ট্রাম্পের প্রচারের ক্যাম্পেন ম্যানেজার ছিলেন স্টোন।

রাজনৈতিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও পর্যন্ত ক্ষমা করার জন্য যে ক’টি আবেদন মঞ্জুর করেছেন, তার প্রত্যেকটির সঙ্গে হয় তার নিজস্ব যোগাযোগ রযেছে, অথবা রাজনৈতিক কোনও যোগ রয়েছে। অভিযোগ, বিচারব্যবস্থাকে পাশ কাটিয়ে বেশির ভাগ সমযেই ট্রাম্প ক্ষমা করার আবেদন সরাসরি অভিযুক্ত বা রাজনৈকিক ব্যক্তির কাছ থেকে শুনেই ক্ষমা ঘোষণা করে দিচ্ছেন।

আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার তিনি এমনও ১৫ জনের ক্ষমা মঞ্জুর করেছেন, যাদের মধ্যে রয়েছেন প্রাক্তন রিপাবলিকান কংগ্রেস সদস্য এবং এমন কয়েক জন যাদের বিরুদ্ধে যুদ্ধের সময় সাধারণ ইরাকি নাগরিকদের হত্যা করার অভিযোগ রয়েছে। ক্ষমা পাওয়া পল মানাফোর্টের বিরুদ্ধে প্রায় ১ কোটি ১৬ লক্ষ মার্কিন ডলারের কর ফাঁকি দেওয়া এবং প্রতারণার অভিযোগ রয়েছে। ২০১৫ সালে তিনি ব্যাংকের কাছে মিথ্যা বলেছেন বলেও অভিযোগ রয়েছে।

অন্যদিকে, ট্রাম্পের বেয়াই ২০০৬ সালে দুই বছরের সাজা শেষ করে আদালতের নির্দেশ অনুযায়ী সামাজিক কাজে অবদান রাখছিলেন। কথিত রয়েছে, নিজের দুলাভাইকে ফাঁসাতে তিনি যৌনকর্মী ভাড়া করেন। তারপর ভুয়া রেকর্ড পাঠান বোনের কাছে! উল্লেখ্য, ট্রাম্প প্রেসিডেন্ট পদে বসার পরেই এই শক্তি প্রয়োগ করেছিলেন, এবার মেয়াদ শেষের মুহূর্তে আবার এই শক্তি প্রয়োগ করলেন তিনি।


সম্পর্কিত বিষয়:

ট্রাম্প

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top