শুক্রবার, ১৯শে জুলাই ২০২৪, ৪ঠা শ্রাবণ ১৪৩১

https://rupalibank.com.bd/


রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে ইউক্রেনে ২ ভারতীয় নিহত


প্রকাশিত:
১১ জুন ২০২৪ ১৫:০১

আপডেট:
১৯ জুলাই ২০২৪ ০৮:০৬

ফাইল ছবি

ইউক্রেনে ২ ভারতীয় নাগরিক নিহত হয়েছেন। রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দিয়ে তারা পূর্ব ইউরোপের এই দেশটিতে যুদ্ধ করতে গিয়েছিলেন। ভারতের অনেক নাগরিকই অবশ্য অর্থসহ নানা প্রলোভনে রাশিয়ার হয়ে এই সংঘাতে লড়ছে।

বুধবার (১২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিসৈন্য নিহতসেনাবাহিনীশ সংবাদমাধ্যম বিবিসি।

ভারত বলছে, ইউক্রেনে চলমান সংঘাতে রাশিয়ার সেনাবাহিনীতে নিয়োগ পাওয়া দুই ভারতীয় নাগরিক নিহত হয়েছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিহত ওই দুই নাগরিকের মরদেহ ফিরিয়ে দেওয়ার জন্য তারা রাশিয়ান কর্তৃপক্ষকে অনুরোধ করেছে।

ভারতের এই মন্ত্রণালয় রাশিয়ার সেনাবাহিনীর সাথে থাকা সমস্ত ভারতীয় নাগরিকের দ্রুত মুক্তি ও ফেরত দেওয়ার জন্যও মস্কোকে আহ্বান জানিয়েছে। অবশ্য মস্কো এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

বিবিসি বলছে, বহু সংখ্যক ভারতীয় নাগরিক টাকা এবং রাশিয়ান পাসপোর্টের প্রলোভনে রাশিয়ান বাহিনীর হয়ে লড়াইয়ে যোগ দিয়ে প্রতারিত হয়েছে বলে জানা গেছে। তাদের কয়েকজনের সঙ্গে কথাও বলেছে বিবিসি।

কেউ কেউ বলেছেন, তাদের রাশিয়ান সেনাবাহিনীতে যুদ্ধের ভূমিকা নিতে বাধ্য করা হয়েছিল। অন্যরাও তাদের নিজস্ব সম্মতিতে সেনাবাহিনীতে যোগ দেওয়ার কথা বলেছেন।

অবশ্য নিহত ওই দুই ভারতীয় নাগরিকের নাম প্রকাশ করেনি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা দুঃখের সাথে জানাচ্ছি, রাশিয়ান সেনাবাহিনীতে নিয়োগ পাওয়া দুই ভারতীয় নাগরিক সম্প্রতি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান সংঘর্ষে নিহত হয়েছেন।’

একইসঙ্গে ভারতীয় নাগরিকদের ‘রাশিয়ায় কর্মসংস্থানের সুযোগ খোঁজার সময় সতর্কতা অবলম্বন করার’ আহ্বানও জানিয়েছে এই মন্ত্রণালয়।

অবশ্য এই বছরের শুরুতে রাশিয়ান বাহিনীর হয়ে লড়াই করতে গিয়ে আরও অন্তত দুই ভারতীয় নাগরিক মারা গিয়েছিল।

রাশিয়ার সেনাবাহিনীতে চাকরিরত ভারতীয় নাগরিকদের ফিরিয়ে দেওয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানানো সত্ত্বেও ভারত ইউক্রেনে তার পূর্ণ মাত্রায় আগ্রাসনের জন্য ক্রেমলিনের নিন্দা করতে অস্বীকার করেছে। এছাড়া উভয় পক্ষকে আলোচনা ও কূটনীতির মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে নয়াদিল্লি।

এদিকে নেপাল এবং শ্রীলঙ্কাও সাম্প্রতিক মাসগুলোতে তাদের নাগরিকদের মানব পাচারকারীদের মিথ্যা প্রতিশ্রুতিতে প্রলুব্ধ না হওয়ার জন্য সতর্ক করেছে। এই দুই দেশের শত শত নাগরিক ভাড়াটে হিসাবে যুদ্ধে অংশ নিচ্ছে এমন খবর বের হওয়ার পর ওই সতর্কতা উল্লেখ করা হয়।

কাঠমান্ডু বলছে, রাশিয়ার পক্ষে লড়াই করতে গিয়ে অন্তত ২০ নেপালি নাগরিক মারা গেছে।

এছাড়া সংঘাতে এ পর্যন্ত অন্তত ১৬ জন সাবেক শ্রীলঙ্কান সৈন্য নিহত হয়েছেন। তাদের বেশিরভাগই প্রাণ হারিয়েছেন রাশিয়ান সেনাবাহিনীর হয়ে লড়াই করতে গিয়ে।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি গত সোমবার মস্কোতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের কাছে বিষয়টি উত্থাপন করেছেন বলে দেশটির মন্ত্রণালয় জানিয়েছে।

এছাড়া শ্রীলঙ্কা থেকে আর কোনও নাগরিককে যোদ্ধা হিসেবে নিয়োগ করা হবে না বলে রাশিয়া সম্মত হয়েছে বলেও শ্রীলঙ্কার মন্ত্রণালয় জানিয়েছে।


সম্পর্কিত বিষয়:

ইউক্রেন নিহত রাশিয়া ভারতীয়

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top