রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


প্রধানমন্ত্রিত্ব ভাগাভাগি হচ্ছে পাকিস্তানে!


প্রকাশিত:
১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩০

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১০:০৬

ভাগাভাগিতে প্রধানমন্ত্রী হতে পারেন নওয়াজ শরিফ ও বিলওয়াল ভুট্টো। ছবি: সংগৃহীত

পাকিস্তানে এবার জাতীয় নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। কারাগারে থাকা ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা বেশি সংখ্যক আসনে বিজয়ী হলেও তাদের সরকার গঠনের সুযোগ কম। অন্যদিকে দেশটির বড় দুটি দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যে জোট সরকার গঠন নিয়ে জোর আলোচনা চলছে।

তবে দল দুটি একসঙ্গে মিলে সরকার গঠন করলে প্রধানমন্ত্রী কে হবেন সেটা নিয়ে দেখা দিয়েছে জটিলতা। কারণ, পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফ এবং পিপিপি প্রধান বিলওয়াল ভুট্টো দুজনই প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছেন। কেউই ছাড় দিতে রাজি নন। এই অবস্থায় ক্ষমতা কীভাবে ভাগাভাগি করা যায় সেটা নিয়ে আলোচনা চলছে দলটির শীর্ষ নেতাদের মধ্যে।

পাকিস্তানের গণমাধ্যমের খবরে বলা হয়, ইতোমধ্যে দল দুটির নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। সেখানে ক্ষমতা ভাগাভাগির ব্যাপারে নতুন ফর্মুলা সামনে এনেছেন তারা। পাঁচ বছর মেয়াদী সরকারে উভয় দল আড়াই বছর করে প্রধানমন্ত্রিত্বের সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। এটা হলে পাকিস্তানের ইতিহাসে তা নতুন ইতিহাস হবে। তবে এ ব্যাপারে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে ইমরান খানের পিটিআই-সমর্থিত স্বতন্ত্র সদস্য ৯৩ জন, পিএমএল-এন ৭৫, পিপিপি ৫৪, এমকিউএম ১৭, অন্যান্য স্বতন্ত্র ৯, পিএমএল ৩, আইপিপি ২, বিএনপি ২টি আসন পেয়েছে। এছাড়া একটি করে পেয়েছে পিএমএল-জেড, পিএনএপি, বিএপি, পিকেএমএপি, এনপি একটি করে আসন।

পাকিস্তানের সাধারণ পরিষদের আসন ৩৩৬টি। এর মধ্যে ২৬৬টি আসনে সরাসরি নির্বাচন হয়। এবারের নির্বাচনের আগে দুর্বৃত্তের গুলিতে একজন প্রার্থী নিহত হওয়ায় একটি আসনে ভোট স্থগিত করা হয়েছিল আগেই। আরেকটি আসনে ভোটের ফল স্থগিত করা হয়েছে। বাকি ৭০টি আসন সংরক্ষিত। এর মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের জন্য।

সরকার গঠন করতে হলে এককভাবে ১৩৪টি আসনে জয়ী হতে হয়। সেই লক্ষ্য এবার কোনো দলই পূরণ করতে পারেনি। ফলে দেশটিতে সরকার গঠন নিয়ে দেখা দিয়েছে নতুন সংকট।


সম্পর্কিত বিষয়:

পাকিস্তান পিপিপি ইমরান খান

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top