শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


লোহিত সাগরে বিস্ফোরণ, জাহাজ চলাচলে সতর্কতা ব্রিটেনের


প্রকাশিত:
৩ ডিসেম্বর ২০২৩ ১৭:১৬

আপডেট:
১৮ মে ২০২৪ ০৯:৫৫

ফাইল ছবি

লোহিত সাগরের বাব আল-মান্দেব প্রণালীতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে দাবি করেছে ব্রিটেনের সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা মেরিটাইম ট্রেড অপারেশন এজেন্সি (ইউকেএমটিও)। রোববার সকালের দিকে বিস্ফোরণের পাশাপাশি সেখানে ড্রোনের তৎপরতাও শনাক্ত করা হয়েছে। সংস্থাটি বিশ্বের অন্যতম ব্যস্ত এই প্রণালীতে সতর্কতার সঙ্গে জাহাজ চলাচলের পরামর্শ দিয়েছে।

ইউকেএমটিও বলেছে, বাব আল-মান্দেব প্রণালীতে ড্রোনের তৎপরতা দেখা গেছে। এই ড্রোনের উৎস ইয়েমেন। প্রণালী ও এর আশপাশের এলাকায় সব জাহাজকে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

তবে ব্রিটেনের সামুদ্রিক সংস্থাটির এই দাবির বিষয়ে তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা রয়টার্স।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসের সাথে গত ৭ অক্টোবর ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই প্রণালীতে বেশ কয়েকবার ইসরায়েলি জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তারা উপকূলীয় এলাকায় চলাচলকারী ইসরায়েলের সব জাহাজকে লক্ষ্যবস্তুতে পরিণত করার হুমকি দিয়েছে।

গত মাসে ইসরায়েলের মালিকানাধীন একটি মালবাহী জাহাজ জব্দ করেছিল হুথি বিদ্রোহীরা। ইরান-সমর্থিত ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী লোহিত সাগরের উপকূলীয় এলাকার নিয়ন্ত্রণ করে।

হামাসের সাথে যুদ্ধ শুরুর পর ফিলিস্তিনিদের সমর্থনে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরায়েলে দফায় দফায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তবে বাব আল-মান্দেব প্রণালীতে রোববারের বিস্ফোরণের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি হুথি।

গত সপ্তাহে এডেন উপকূলে ইসরায়েলি মালিকানাধীন একটি বাণিজ্যিক জাহাজ ছিনতাই করে হুথি বিদ্রোহীরা। পরে মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ অভিযান চালিয়ে ইসরায়েলি ওই বাণিজ্যিক জাহাজ উদ্ধার করে।


সম্পর্কিত বিষয়:

সাগর

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top