বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


যুক্তরাষ্ট্রে ৩ ফিলিস্তিনি শিক্ষার্থীকে গুলি


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০২৩ ০৮:৫৮

আপডেট:
২ মে ২০২৪ ১৮:৪০

শনিবার রাতে ভার্মন্টের বার্লিংটনে পারিবারিক নৈশভোজে যাওয়ার পথে তিন ছাত্র- হিশাম আওয়ারতানি, তাহসিন আহমেদ এবং কিন্নান আবদালহামিদকে গুলি করা হয় বলে রাষ্ট্রদূত হুসাম জোমলট জানিয়েছেন। ছবি-সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ৩ ফিলিস্তিনি শিক্ষার্থীকে গুলি করা হয়েছে। এতে তারা গুরুতর আহত হয়েছেন। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় ভার্মন্ট অঙ্গরাজ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসের কাছেই এই হামলার ঘটনা ঘটে।

এদিকে এই হামলাকে ঘৃণামূলক অপরাধ হিসেবে তদন্ত করার জন্য পুলিশের প্রতি আহ্বান জানিয়েছে ভুক্তভোগী ওই ৩ ফিলিস্তিনি শিক্ষার্থীর পরিবার। সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার যুক্তরাষ্ট্রের ভার্মন্টে গুলিবিদ্ধ তিন ফিলিস্তিনি ছাত্রের পরিবার এই হামলাকে ঘৃণামূলক অপরাধ হিসেবে তদন্ত করার জন্য পুলিশের প্রতি আহ্বান জানিয়েছে। গুলিবিদ্ধ ওই তিন শিক্ষার্থীর নাম হিশাম আওয়ারতানি, তাহসিন আহমেদ এবং কিন্নান আবদালহামিদ।

বার্লিংটন পুলিশ জানিয়েছে, ইউনিভার্সিটি অব ভার্মন্ট ক্যাম্পাসের কাছে তাদেরকে গুলি করা হয়।

বিবিসি বলছে, হামলার ঘটনার পর কর্মকর্তারা হামলার সম্ভাব্য উদ্দেশ্য খুঁজে বের করতে তদন্ত করছেন। তারা বলছেন, হামলার সময় তারা ঐতিহ্যবাহী স্কার্ফ কেফিয়েহ পরা ছিলেন এবং আরবি ভাষায় কথা বলছিলেন। সন্দেহভাজন হামলাকারীকে খুঁজছে পুলিশ।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ অনুসারে, সন্দেহভাজন ব্যক্তি হামলার পর পায়ে হেঁটে পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। বার্লিংটনের পুলিশ প্রধান জন মুরা বলেছেন, হামলায় আহত দুই শিক্ষার্থীর অবস্থা স্থিতিশীল রয়েছে; তবে তৃতীয় শিক্ষার্থী অনেক বেশি গুরুতর আহত হয়েছেন।

বার্তাসংস্থা রয়টার্স ভুক্তভোগী শিক্ষার্থীদের পরিবারের একটি বিবৃতি সামনে এনেছে। ফিলিস্তিনপন্থি অলাভজনক সংস্থা মিডল ইস্ট আন্ডারস্ট্যান্ডিং-এর মাধ্যমে প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়েছে: ‘এই হামলাকে ঘৃণামূলক অপরাধ হিসাবে বিবেচনাসহ ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার জন্য আমরা আইন প্রয়োগকারী সংস্থার প্রতি আহ্বান জানাই।’

তারা আরও বলেছেন, ‘হামলাকারীকে বিচারের আওতায় না আনা পর্যন্ত আমরা স্বস্তি পাবো না।’

বিবিসি বলছে, গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাস সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে হিংসাত্মক হামলা এবং অনলাইনে হয়রানিসহ ইসলামোফোবিক নানা ঘটনা বৃদ্ধির মধ্যেই যুক্তরাষ্ট্রে এই হামলার ঘটনা ঘটল। ভার্মন্টের সিনেটর এবং সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স সর্বশেষ এই সহিংসতার নিন্দা জানিয়েছেন।

স্যান্ডার্স বলেছেন: ‘এটি মর্মান্তিক এবং গভীরভাবে বিচলিত হওয়ার মতো বিষয় যে, ভার্মন্টের বার্লিংটনে তিনজন তরুণ ফিলিস্তিনিকে গুলি করা হয়েছে। এখানে বা অন্য কোথাও ঘৃণার কোনও স্থান নেই।’

যুক্তরাজ্যে ফিলিস্তিনি মিশনের প্রধান রাষ্ট্রদূত হুসাম জোমলট সোশ্যাল মিডিয়ায় তিনজনের একটি ছবি পোস্ট করেছেন। সেখানে তিনি বলেছেন: ‘ফিলিস্তিনিদের বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধ বন্ধ করতে হবে।’


সম্পর্কিত বিষয়:

ফিলিস্তিন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top