শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


যুক্তরাষ্ট্রে একদিনে আরও হাজার মৃত্যু, আক্রান্ত বেড়ে ৭১ লাখ


প্রকাশিত:
২৩ সেপ্টেম্বর ২০২০ ১৫:৪৯

আপডেট:
৩ মে ২০২৪ ১৮:৫৮

ছবি-সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে টানা দুইদিন কিছুটা কমার পর আবারও তাণ্ডব বেড়েছে প্রাণঘাতি করোনাভাইরাসের। দেশটিতে নতুন করে ৩৫ হাজারের বেশি মানুষের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি। এতে করে আক্রান্তের সংখ্যা ৭১ লাখ হতে চলেছে। একইসঙ্গে প্রাণ হারিয়েছেন আরও প্রায় হাজার মানুষ। যার অধিকাংশই ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, নিউ ইয়র্ক ও নিউ জার্সির বাসিন্দা। বেড়েছে সুস্থতাও।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৫ হাজার ৬৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৭০ লাখ ৯৭ হাজার ৯৩৭ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন ৯৬৯ জন। এর আগের দিন মারা গিয়েছিল ৩৮৮ জন। এ নিয়ে প্রাণহানি বেড়ে ২ লাখ ৫ হাজার ৪৭১ জনে ঠেকেছে।

অন্যদিকে গত একদিনে সুস্থতা লাভ করেছেন ৪৬ হাজারের বেশি রোগী। এতে করে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৪৩ লাখ ৪৬ হাজার ১১০ জনে পৌঁছেছে।

চলতি বছরের ২১ জানুয়ারি শিকাগোর এক বাসিন্দার মধ্যে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয়। এরপর থেকে ক্রমান্বয়ে ভয়ানক হতে থাকে পরিস্থিতি।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা ইতোমধ্যে তাদের দেশের অন্তত ২০ মিলিয়ন (দুই কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, ‘প্রকৃত তথ্য হলো, প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।’

এর মধ্যে সবচেয়ে নাজুক অবস্থা ক্যালিফোর্নিয়ায়। প্রাণহানি তুলনামূলক কম হলেও এ শহরে করোনার শিকার ৭ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৫ হাজার ১৯৫ জনের।

সংক্রমণ আশঙ্কাজনক হার দীর্ঘ হচ্ছে টেক্সাসে। এ শহরে আক্রান্তের সংখ্যা সাড়ে ৭ লাখ ছাড়িয়ে গেছে। যেখানে প্রাণহানি ঘটেছে ১৫ হাজার ৩৬১ জনের।

ফ্লোরিডায় করোনার শিকার প্রায় ৬ লাখ ৮৮ হাজার মানুষ। ইতোমধ্যে সেখানে ১৩ হাজার ৪২১ জনের প্রাণহানি ঘটেছে।

প্রাণহানিতে শীর্ষ শহর নিউইয়র্কে আক্রান্ত ৪ লাখ ৮৫ হাজারের বেশি। এর মধ্যে না ফেরার দেশে ৩৩ হাজার ১৮৪ জন ভুক্তভোগী।

জর্জিজায় করোনা রোগীর সংখ্যা ৩ লাখ ৮ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে প্রাণ ঝরেছে ৬ হাজার ৬৭৭ জনের।

ইলিনয়েসে এখন পর্যন্ত করোনার ভুক্তভোগী পৌনে ২ লাখ ৭৯ হাজারের বেশি। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৭২২ জন।

অ্যারিজোনায় আক্রান্ত ২ লাখ ১৫ হাজারের কাছাকাছি। যেখানে প্রাণ গেছে ৫ হাজার ৪৯৮ জনের।

নিউ জার্সিতে করোনার শিকার ২ লাখ ৪ হাজারের বেশি মানুষ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১৬ হাজার ১৯৪ জনের।

এছাড়া ম্যাসাসুয়েটসস, পেনসিলভেনিয়া, উত্তর ক্যারোলিনা, লুসিয়ানা, টেনেসি ও অ্যালাবামার মতো শহরগুলোতে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে।


সম্পর্কিত বিষয়:

করোনা ভাইরাস যুক্তরাষ্ট্র

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top