মঙ্গলবার, ২৮শে মে ২০২৪, ১৪ই জ্যৈষ্ঠ ১৪৩১


সুইডিশ ৫ কূটনীতিককে বহিষ্কার-কনস্যুলেট বন্ধ করছে রাশিয়া


প্রকাশিত:
২৫ মে ২০২৩ ২২:৩৬

আপডেট:
২৮ মে ২০২৪ ২০:২৭

 ফাইল ছবি

রাশিয়ায় নিযুক্ত সুইডেনের পাঁচ কূটনীতিককে বহিষ্কার করছে মস্কো। একই সঙ্গে গোথেনবার্গে রাশিয়ার জেনারেল কনস্যুলেট এবং সেন্ট পিটার্সবার্গে সুইডেনের কূটনৈতিক মিশনও বন্ধ করে দিচ্ছে রাশিয়া। বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সুইডিশ রাষ্ট্রদূত ম্যালেনা মার্ডকে তলব করে তার দেশের ‘সংঘাতমূলক পথ’ বেছে নেওয়ায় মস্কোর প্রতিশোধমূলক ব্যবস্থা সম্পর্কে অবহিত করা হয়েছে।

‘সুইডিশ পাঁচ কূটনীতিকের রাশিয়ায় অবস্থান নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে,’ বলেছে মন্ত্রণালয়। গত এপ্রিলের শেষের দিকে কূটনৈতিক তৎপরতার সাথে ‘সামঞ্জস্যপূর্ণ নয়’ এমন কার্যকলাপের সাথে জড়িত থাকার দায়ে রাশিয়ার পাঁচ কূটনীতিককে সুইডেন বহিষ্কার করে।

সুইডেনের ওই পদক্ষেপের পাল্টা হিসাবে রাশিয়া সুইডিশ কূটনীতিকদের বহিষ্কার এবং সুইডেনে নিজেদের কনস্যুলেট ও সেন্ট পিটার্সবার্গে সুইডিশ কূটনৈতিক মিশন বন্ধের এই সিদ্ধান্ত নিয়েছে।

রুশ কূটনীতিকদের বহিষ্কার সুইডেনের ‘প্রকাশ্য বৈরী পদক্ষেপ’ বলে অভিহিত করেছে রাশিয়া। পাশাপাশি ইউরোপের উত্তরাঞ্চলীয় এই দেশটির কর্তৃপক্ষের বিরুদ্ধে ‘রাশিয়াভীতি’ ছড়ানোর অভিযোগ করেছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আগামী ১ সেপ্টেম্বর গোথেনবার্গে মস্কোর জেনারেল কনস্যুলেট বন্ধ করে দেওয়া হবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সৈন্য মোতায়েনের পর থেকে পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর সম্পর্ক একেবারে তলানিতে পৌঁছেছে। এক বছরের বেশি সময় ধরে চলমান ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top