বৃহঃস্পতিবার, ৮ই জুন ২০২৩, ২৫শে জ্যৈষ্ঠ ১৪৩০

Rupali Bank


সুদানে ২৪৫ মিলিয়ন ডলারের সহায়তা যুক্তরাষ্ট্রের


প্রকাশিত:
২৪ মে ২০২৩ ১৩:৩৩

আপডেট:
৮ জুন ২০২৩ ০৮:১৯

 ফাইল ছবি

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক বাহিনীর সাথে দেশটির আধা-সামরিক বাহিনীর সংঘাত বন্ধে উভয়পক্ষ যুদ্ধবিরতিতে রাজি হয়েছে আগেই। এতে করে মঙ্গলবার সুদানে যুদ্ধ পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। আর তাই দ্রুত সাহায্য প্রয়োজন বহু মানুষের।

গত সোমবার যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করেছিল সুদানের বিবদমান দুই পক্ষ। মঙ্গলবার তা অমান্য করেই দুপুর পর্যন্ত তারা লড়াই চালিয়ে গেছে। তবে বিকেলের পর থেকে ধীরে ধীরে লড়াইয়ের তীব্রতা কমেছে। আকাশে এখনও যুদ্ধবিমান ঘুরছে।

মাঝে মধ্যে দু-একটি মর্টারের শব্দও পাওয়া যাচ্ছে। তবে আগের চেয়ে তা অনেক কম। এই পরিস্থিতির মধ্যেই দ্রুত বেসামরিক মানুষের কাছে ত্রাণ পৌঁছে দেওয়া প্রয়োজন বলে মনে করছে মানবাধিকার সংস্থাগুলো।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র সুদানের জন্য ২৪৫ মিলিয়ন মার্কিন ডলারের সাহায্য ঘোষণা করেছে। দেশটি জানিয়েছে, এই অর্থ বিভিন্ন মানবাধিকার সংস্থার কাছে পৌঁছে দেওয়া হবে, যারা যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করে। প্রায় দশ লাখ মানুষ সুদানে যুদ্ধের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন। লাখ লাখ মানুষ ঘরছাড়া। তাদের কাছে সাহায্য পৌঁছে দেওয়া হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, সামরিক বাহিনীর প্রধান এবং বিদ্রোহী প্যারামিলিটারির প্রধানকে জানানো হয়েছে, তারা যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে কঠিন নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

রেডক্রস জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর বহু মানুষ ঘর হারিয়ে পার্শ্ববর্তী চাদের জঙ্গলে গিয়ে আশ্রয় নিয়েছেন। কিছুদিনের মধ্যেই সেই জঙ্গলে বৃষ্টি শুরু হবে। আর তা শুরু হলে জঙ্গলের ওই জায়গা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে। না খেতে পেয়ে মৃত্যু হতে পারে অসংখ্য মানুষের। ফলে দ্রুত তাদের কাছে সাহায্য পৌঁছানো প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সুদানের প্যারামিলিটারি প্রধান জেনারেল মোহামেদ হামদান দাগালো সেনা বিদ্রোহ ঘোষণা করেছেন। তার যোদ্ধাদের সঙ্গে লড়াই হচ্ছে দেশের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাতাহ বুরহানের। কোনও পক্ষই যুদ্ধ থামাতে রাজি নয়।

দাগালো জানিয়েছেন, দেশের ক্ষমতা হাতে না পাওয়া পর্যন্ত তিনি লড়াই চালিয়ে যাবেন। এই পরিস্থিতিতে গত রোববার সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় লিখিত যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করে উভয় পক্ষ। দুই পক্ষ থেকেই সাতদিন যুদ্ধবিরতি মেনে নেওয়া হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top