রবিবার, ২৬শে মে ২০২৪, ১১ই জ্যৈষ্ঠ ১৪৩১


রমজান উপলক্ষে আরব আমিরাতে ১ হাজার ২৫ বন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ


প্রকাশিত:
২১ মার্চ ২০২৩ ২১:১০

আপডেট:
২৬ মে ২০২৪ ০৫:১৯

ছবি সংগৃহিত

বছর ঘুরে আবার শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। চাঁদ দেখার উপর নির্ভর করে বুধবার বা বৃহস্পতিবার থেকে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মাহে রমজান শুরু হতে পারে।

রমজানকে সামনে রেখে দেশে শুরু হয়েছে প্রস্তুতি। আর এই পবিত্র মাস উপলক্ষে আমিরাত এক হাজারের বেশি বন্দিকে মুক্তির নির্দেশ দিয়েছে। মঙ্গলবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়, রমজান উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ কারাগার থেকে ১ হাজার ২৫ বন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন। এই ক্ষমাপ্রাপ্ত বন্দীদের বিভিন্ন অপরাধে কারাদণ্ড দেওয়া হয়েছিল।

খালিজ টাইমস রিপোর্ট করেছে যে সংযুক্ত আরব আমিরাতের শাসকদের জন্য পবিত্র রমজান মাস সহ গুরুত্বপূর্ণ ইসলামিক উপলক্ষগুলিতে বন্দীদের ক্ষমা করা একটি সাধারণ অভ্যাস। আমিরাতের রাষ্ট্রপতির এই ক্ষমা মুক্তিপ্রাপ্ত বন্দীদের তাদের ভবিষ্যত পুনর্নির্মাণের এবং সফল সামাজিক ও পেশাগত জীবন পরিচালনার পাশাপাশি তাদের পরিবার এবং সম্প্রদায়ের জন্য ইতিবাচকভাবে অবদান রাখার সুযোগ দেয়।

এদিকে, কবে থেকে রোজা শুরু হবে, অর্থাৎ রমজান মাস শুরুর সময় নির্ধারণ করতে মঙ্গলবার মাগরিবের নামাজের পর সভা করবে সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি। মূলত রমজান শুরুর আগে মুসলমান ও ধর্মীয় কর্তৃপক্ষ চাঁদ দেখার জন্য সন্ধ্যার আকাশের দিকে তাকিয়ে থাকে। এবং এটি একটি ঐতিহ্য যা যুগ যুগ ধরে ইসলামে অনুসরণ করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে আজ চাঁদ দেখা গেলে ২২ মার্চ (বুধবার) থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। আর যদি চাঁদ দেখা না যায়, তাহলে আমিরাতে ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে এই পবিত্র মাস শুরু হবে। মূলত ইসলামিক মাস ২৯ বা ৩০ দিনের হয় চাঁদ কখন দেখা যায় তার উপর নির্ভর করে।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top