সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


চীন রাশিয়াকে অস্ত্র সহায়তা দেবে, ভাবছেন না বাইডেন


প্রকাশিত:
২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪৬

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০১:২০

 ফাইল ছবি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছরের এ সময়ে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছে, রাশিয়াকে প্রাণঘাতী সব অস্ত্র সরবরাহ করছে চীন। তবে এমনটা ভাবছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) তিনি এবিসি নিউজকে বলেন, ‘আমি অনুমান করি না। আমরা এখনো দেখিনি। তবে আমি রাশিয়াকে অস্ত্র সরবরাহ করার ব্যাপারে চীনের পক্ষ থেকে একটি বড় উদ্যোগের প্রত্যাশা করি না।’ তিনি যুক্তরাষ্ট্রের এ ব্যাপারে বক্তব্য তুলে ধরার কথাও জানান।

চলতি মাসে ‘নজরদারি’ বেলুনকাণ্ডের পর ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনীকে অস্ত্র দিয়ে সহায়তা করতে পারে চীন, এমন অভিযোগ ওঠার পর দেশ দুটির মধ্যে উত্তেজনা আরও বেড়ে গেছে। তাইওয়ানসহ আরও বেশ কয়েকটি ইস্যুতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে আগে থেকেই উত্তেজনা বিরাজ করছিল।

চীন যদি প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করে তা লাইন অতিক্রম করবে কি না জানতে চাইলে বাইডেন বলেন, এটি একই লাইন হবে অন্য সবাই অতিক্রম করবে, অন্যথায় কেউ যদি এটি করে তার ওপর আমরা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবো।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চলতি সপ্তাহে বলেন, চীন সরকার সম্ভবত রাশিয়াকে অস্ত্র সহায়তা প্রদানের জন্য চীনা সংস্থাগুলোকে অনুমোদন দিয়েছে। কিন্তু ব্লিঙ্কেন উদাহরণ বা প্রমাণ প্রদান করেননি যে চীনা সরকার দ্বৈত-ব্যবহারের আইটেমগুলোকে অনুমোদন দিয়েছে যার সামরিক ও বেসামরিক উভয় উদ্দেশ্য থাকতে পারে।

তবে চীন পরে জানায় তারা ‘বিরোধপূর্ণ অঞ্চল বা যুদ্ধে জড়িত দলগুলোর কাছে কোনো অস্ত্র বিক্রির প্রস্তাব দেয় না।’ তার পরে চীন যুদ্ধবিরতি পরিকল্পনা প্রস্তাব করে। রুশ প্রেসিডেন্ট পুতিন এটিকে সাধুবাদ জানাচ্ছেন।

এই প্রস্তাব কীভাবে ভালো হতে পারে? এমন প্রশ্নে এবিসিকে বাইডেন বলেন, ‘আমি পরিকল্পনায় এমন কিছুই দেখিনি যে এমন কিছু আছে যা রাশিয়া ছাড়া অন্য কারও জন্য উপকার হবে যদি চীনা পরিকল্পনা অনুসরণ করা হয়।

এর আগে বাইডেন ও ব্লিঙ্কেন রাশিয়ার আগ্রাসনকে সম্পূর্ণ সমর্থন করার বিষয়ে বেইজিংকে সতর্ক করেন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top