শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


‘বর্বর কমান্ডার’ সের্গেই রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের দায়িত্বে


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২২ ০৫:০১

আপডেট:
১৭ মে ২০২৪ ০৭:৪৪

ছবি সংগৃহীত

ইউক্রেনে কথিত ‘বিশেষ সামরিক অভিযান’ পরিচালনায় জেনারেল সের্গেই সুরোভিকিনকে শনিবার (৮ অক্টোবর) নিয়োগ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি দায়িত্ব নেওয়ার পর দিনই ইউক্রেন জুড়ে চালানো হয় ভয়াবহ মিসাইল হামলা। মঙ্গলবার (১১ অক্টোবর) পর্যন্ত এটি অব্যাহত ছিল।

সের্গেই সুরোভিকিন ২০১৭ সালে সিরিয়ায় মোতায়েনকৃত রুশ বিমান সেনাদের কমান্ডার ছিলেন। সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ বিরোধী গোষ্ঠীর ওপর বর্বর হামলা চালানোর জন্য তিনি কুখ্যাত।

সিরিয়ায় চালানো সেই বর্বর হামলার বিষয়টি তিনি মনে করিয়ে দিয়েছেন ইউক্রনেও। সের্গেই সুরোভিকিনের নির্দেশে সিরিয়ার আলেপ্পোর বেশিরভাগ অংশ ধসিয়ে দেওয়া হয়।

২০২০ সালে প্রকাশিত একটি রিপোর্টে হিউম্যান রাইটস ওয়াচ সের্গেই সুরোভিকিনকে ইদলিবে আন্তর্জাতিক আইন ভঙ্গ করার অভিযোগে তালিকাবদ্ধ করে। তারা জানায় সুরোভিকিনের নির্দেশে সিরিয়ায় স্কুল, দোকান, বাসা বাড়ি যেখানে সাধারণ মানুষ বসবাস করে সেসব জায়গায় হামলা চালিয়েছে রুশ সেনারা।

‘মায়াদয়াহীন’ হিসেবে পরিচিত সের্গেই সুরোভিকিন সিরিয়ার পাশাপাশি তাজিকিস্তান এবং চেচনিয়াতেও দায়িত্ব পালন করেছেন।

সোমবার (১০ অক্টোবর) ইউক্রেনজুড়ে হামলা চালানোর পর রুশ কমান্ডার সুরোভিকিনকে নিয়ে কথা বলেন তারই এক সাবেক সহকর্মী।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানকে তিনি বলেন, কিয়েভে আজ সকালে কি হয়েছে তা দেখে আমি অবাক হইনি। সুরোভিকিনি হলো দয়ামায়াবিহীন, মানুষের জীবনের মূল্য তার কাছে কম। আমার ভয় তার হাত ইউক্রেনের রক্তে রঞ্জিত হবে।

সুরোভিকিন প্রথম আলোচনায় আসেন ১৯৯১ সালে। সে সময় অভ্যুত্থান চেষ্টাকারী আন্দোলনকারীদের ওপর হামলা চালায় তার নেতৃত্বাধীন ইউনিট।

সুরোভিকিনকে ইউক্রেনে অভিযান পরিচালনার দায়িত্ব দেওয়ার পর চেচনিয়ার নেতা রমজান কাদিরভও আনন্দ প্রকাশ করেন। সোমবার (১০ অক্টোবর) ইউক্রেনে হামলার পর তিনি বলেন, আমি এখন শতভাগ সন্তুষ্ট।

সূত্র: বিবিসি, আল জাজিরা, সিএনএন


সম্পর্কিত বিষয়:

ইউক্রেন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top