মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


যুক্তরাজ্যে ধর্মঘট: অচল রেল যোগাযোগ


প্রকাশিত:
৩ অক্টোবর ২০২২ ০২:০৩

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০৩:২৪

ছবি সংগৃহীত

কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় রেল ধর্মঘট চলছে যুক্তরাজ্যে। এতে বিপাকে পড়েছেন দেশটির অনেক সাধারণ মানুষ। রেল শ্রমিকরা চাকরির নিরাপত্তা ও বেতন বৃদ্ধি সংক্রান্ত ইস্যুতে শনিবার (০১ অক্টোবর) দিনব্যাপী ধর্মঘট পালন করেন। খবর বিবিসি

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, গত এক বছর ধরে যুক্তরাজ্যের রেল শ্রমিকদের মাঝে অসন্তোষ বৃদ্ধি পেয়েছে। ফলে তারা প্রায়ই নানা সময়ে বিভিন্ন ইস্যুতে আন্দোলন করে আসছে। এবার পরিবহন শ্রমিকদের সঙ্গে যোগ দিয়েছেন আইনজীবীরাও। মূলত দেশটিতে জ্বালানি ও খাদ্যে পণ্যের দাম বেড়ে যাওয়ায় মানুষের জীবনযাত্রার ব্যয় অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। ফলে সবাই একত্রিতভাবে আন্দোলন করছে। এরই মধ্যে দেশটিতে মূল্যস্ফীতি বেড়ে প্রায় ১০ শতাংশের কাছাকাছি হয়েছে, যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ।

রেলে ধর্মঘটের কারণে পরিবহন ব্যবস্থা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির অধিকাংশ রেলব্যবস্থা ভেঙে পড়েছে। কেননা দেশটির বেশিরভাগ মানুষ রেলে যাতায়াত করে।

শনিবার (০১ অক্টোবর) আরএমটি, এআইএলইএফ ও টিএসএসএস ইউনিয়নের মোট ৫০ হাজার রেলশ্রমিক ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করেন। ফলে রেল ব্যবস্থার ১৪টি অপারেটরস ও রেল নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরএমটি ইউনিয়নের সাধারণ সম্পাদক মিক লিঞ্চ বলেছেন, এই অচলাবস্থা ভাঙবে এমন কোনো কোম্পানির কাছ থেকে আমরা এখনও কোনো প্রস্তাব পাইনি। তিনি আরও বলেন, সব কোম্পানি এখন রেলওয়ে থেকে মুনাফা আহরণ বা প্রচুর লাভ করতে ব্যস্ত রয়েছে। তারপরও কর্তৃপক্ষ শ্রমিকদের মজুরি ও চাকরি ছেড়ে দিতে বলছে।

যুক্তরাজ্যে বিভিন্ন সময়ে মজুরি বৃদ্ধি সংক্রান্ত ইস্যুতে ধর্মঘট হচ্ছে। এই বছর যুক্তরাজ্যে এই ধর্মঘটের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এসব ধর্মঘটে পরিবহন শ্রমিকদের পাশাপাশি আইনজীবী ও ডাককর্মীরা যোগ দিয়েছে। কেননা দেশটিতে ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সঙ্গে শ্রমিকদের মজুরি বৃদ্ধি হয়নি।

 


সম্পর্কিত বিষয়:

যুক্তরাজ্য

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top