রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


মহারাষ্ট্রে ৭ মাসে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৯ হাজার মানুষ


প্রকাশিত:
৮ সেপ্টেম্বর ২০২২ ০৪:৪৯

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৫:৫৫

 ছবি : সংগৃহীত

রবিবার (৪ সেপ্টেম্বর) টাটা সন্সের সাবেক চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির দুর্ঘটনায় মৃত্যু হয়েছে। ভারতের গুজরাটের আহমেদাবাদ থেকে নিজের মার্সিডিজ গাড়িতে করে মহারাষ্ট্রের মুম্বাইয়ে ফেরার পথে পালঘরের কাছে রাস্তার ডিভাইডারে ধাক্কা মারে তার গাড়ি। এ দুর্ঘটনায় সাইরাসসহ দুজনের মৃত্যু হয়েছে। সাইরাসের মৃত্যু নিয়ে পুরো দেশ যখন তোলপাড় তখন তারই রেশ টেনে রাজ্যে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর একটি পরিসংখ্যান প্রকাশ করেছে মহারাষ্ট্র হাইওয়ে পুলিশ।

পরিসংখ্যানে পাঁচ বছরের সড়ক দুর্ঘটনায় নিহত এবং আহতের চিত্র উঠে এসেছে। পরিসংখ্যান বলছে, গত পাঁচ বছরের কম সময়ে রাজ্যে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে প্রায় ৫৯ হাজার মানুষের। আর গুরুতর আহত হয়েছে ৮০ হাজার মানুষ।

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালের শুরু থেকে এখন পর্যন্ত ৫৯ হাজার ৩০৮ জন মারা গেছে সড়ক দুর্ঘটনায়। তার মধ্যে ২০২২ সালের প্রথম সাত মাসে মৃত্যু হয়েছে ৯ হাজার ১২১ জনের। ২০১৮ সালে মৃত্যু হয়েছে ১৩ হাজার ২৬১ জনের। ২০১৯ সালে ১২ হাজার ৭৮৮, ২০২০ সালে ১১ হাজার ৫৬৯ এবং ২০২১ সালে ১৩ হাজার ৫২৮ জনের মৃত্যু হয়েছে।

শুধু তাই-ই নয়, মহাসড়কে দুর্ঘটনায় বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিরও মৃত্যু হয়েছে। তার মধ্যে গত রবিবার (৪ সেপ্টেম্বর) মুম্বাই-আহমেদাবাদ মহাসড়কে দুর্ঘটনায় সাইরাসের মৃত্যু রয়েছে। এ ছাড়া গত মাসে মুম্বাই-পুনে মহাসড়কে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে শিব সংগ্রাম পার্টির নেতা তথ্যা মহারাষ্ট্রের বিধান পরিষদের সদস্য বিনায়ক মেটের।

দুর্ঘটনার সংখ্যাও আতঙ্ক সৃষ্টি করার মতো। ২০১৮ সালে ৩৫ হাজার ৭১৭টি সড়ক দুর্ঘটনা হয়েছে মহারাষ্ট্রে। ২০১৯ সালে ৩২ হাজার ৯২৫, ২০২০ সালে ২৪ হাজার ৯৭১, ২০২১ সালে ২৯ হাজার ৪৭৭ এবং চলতি বছরের প্রথম সাত মাসে ১৯ হাজার ৬৭৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে।

২০১৮ সালের সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন ২০ হাজার ৩৩৫ জন। ২০১৯ সালে ১৯ হাজার ১৫২, ২০২০ সালে ১৩ হাজার ৯৭১, ২০২১ সালে ১৬ হাজার ৭৩ এবং চলতি বছরের প্রথম সাত মাসে ১১ হাজার ৫৮৪ জন আহত হয়েছে।

সূত্র : আনন্দবাজার


সম্পর্কিত বিষয়:

মৃত্যু

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top