মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বিজয়ী ভাষণ দিলেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী


প্রকাশিত:
৬ সেপ্টেম্বর ২০২২ ০৫:৩০

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০২:৫২

 ছবি : সংগৃহীত

ঋষি সুনাককে হারিয়ে লিজ ট্রাস যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন। এর মাধ্যমে তিনি বরিস জনসনের উত্তরসূরি হতে যাচ্ছেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা ও ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী মনোনীত করা হয়েছে ট্রাসকে।

১ লাখ ৭২ হাজার ৪৩৭ ভোটের মধ্যে লিজ ট্রাস ৮১ হাজার ৩২৬ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ঋষি সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩৯৯ ভোট। ভোট পড়েছে ৮২ শতাংশ।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এমন এক সময় লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন, যখন দেশটিতে জীবনমানের মূল্যবৃদ্ধির কারণে সংকট বেড়েছে, অশান্ত শিল্প এবং অর্থনৈতিক মন্দা চলছে।

এদিকে বিজয়ের পর লিজ ট্রাস অর্থনীতি বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। ট্যাক্স কমানো এবং অর্থনীতি সম্প্রসারণে তার সাহসী পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন।

জ্বালানি বিল বৃদ্ধির বিষয়ে লিজ ট্রাস জানান, সংকটের সময় শুধু বিল নয়, দীর্ঘমেয়াদি সরবরাহ ইস্যু (সাপ্লাই) নিয়ে কাজ করা হবে। ব্রিটিশ জনগণ যা চায়, তার দলও তেমনটি চিন্তা করে।

বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনকে নিয়ে লিজ ট্রাস জানান, তিনি ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে দাঁড়িয়েছেন, ব্রেক্সিট শেষ করেছেন এবং করোনার ভ্যাকসিন নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, যুক্তরাজ্যের কার্লাইল থেকে ইউক্রেনের কিয়েভ পর্যন্ত বরিস জনসনের প্রশংসা আছে। শক্ত প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী ঋষি সুনাককেও ধন্যবাদ দেন নতুন এই প্রধানমন্ত্রী।


সম্পর্কিত বিষয়:

যুক্তরাজ্য

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top