রবিবার, ১৯শে মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প


প্রকাশিত:
২৪ আগস্ট ২০২২ ০০:৪৯

আপডেট:
১৯ মে ২০২৪ ০৪:৩৯

 ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ বালিতে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। সোমবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪ টার দিকে হয় এই ভূমিকম্প।

ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূপদার্থবিদ্যা বিভাগের (বিএমকেজি) কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় এক মিনিট স্থায়ী হয়েছিল এই ভূমিকম্প। বালি দ্বীপের বিভিন্ন ভবন থেকে লোকজন ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সড়কে এসে দাঁড়িয়েছেন।

প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ ইন্দোনেশিয়ার অবস্থান হওয়ায় দেশটিতে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির সক্রিয়তা দেখা যায়। এখানে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ ঘটে। শুধু ইন্দোনেশিয়া নয় জাপানসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার সব দেশেই এ কারণে ঝুকিপূর্ণ।

২০০৪ সালে সুমাত্রার উপকূলে ৯ দশমিক ১ মাত্রার মাত্রার ভয়াবহ একটি ভূমিকম্প হয়। ভূমিকম্পের পরপর আঘাত হানে সুনামি। তখন ওই অঞ্চলে ভূমিকম্প ও সুনামির কারণে ইন্দোনেশিয়ায় ১ লাখ ৭০ হাজারসহ ২ লাখ ২০ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।

২০১৮ সালেও দেশটির লোম্বাক দ্বীপে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। পরে কয়েক সপ্তাহেও বেশি কিছু কম্পন অনুভূত হয়। ওই ভূমিকম্প দেশটির সাড় পাঁচ শতাধিক মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। দেশটিতে প্রায়ই এমন প্রাণঘাতী ভূমিকম্প আঘাত হানে।

তবে সোমবারের ভূমিকম্পে বালিতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। এছাড়া বিকেএমজি জানিয়েছে, এই ভূমিকম্পে সুনামির সম্ভাবনাও নেই।


সম্পর্কিত বিষয়:

ভূমিকম্প

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top