শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ৩০শে চৈত্র ১৪৩০

Rupali Bank


খিলগাঁও-রামপুরায় রাজউকের উচ্ছেদ অভিযান


প্রকাশিত:
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৫

আপডেট:
১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:০৮

সংগৃহীত ছবি

খিলগাঁও ঈদগাহ মসজিদ রোড ও পশ্চিম রামপুরা এলাকায় রাস্তার জায়গা দখল করে র‍্যাম্প নির্মাণ ও নকশাবহির্ভূত ভবনে উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এ সময় বেশ কয়েকটি নকশাবহির্ভূত ভবনের আংশিক অপসারণ করা হয়।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত এ উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন রাজউক জোন-৩ এর পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার।

তিনি বলেন, ঢাকাকে বাসযোগ্য করার জন্য রাজউক কাজ করে যাচ্ছে। সেই পদক্ষেপ অনুযায়ী খিলগাঁও ঈদগাঁও মসজিদ রোড ও পশ্চিম রামপুরা এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি। নকশাবহির্ভূত কয়েকটি বহুতল ভবনের আংশিক অপসারণসহ তাৎক্ষণিক একটি ভবনে লাখ টাকা জরিমানা আদায় করা হয়। নকশাবহির্ভূত নির্মাণাধীন ভবনগুলোর সেটব্যাক ও ভয়েডে ব্যত্যয় পাওয়া গেছে। প্রাথমিকভাবে সতর্ক করে কাজ বন্ধ করে দিয়েছি। একই সঙ্গে তারা যেন পরবর্তীতে রাজউকের অনুমোদিত নকশা মেনে ভবন নির্মাণ করে, সে বিষয়ে মুচলেকা নেওয়া হয়। এছাড়া কয়েকটি ভবন মালিক রাস্তার জায়গা দখল করে র‍্যাম্প নির্মাণ করার তা অপসারণ করা হয়।

প্রকৌশলী জোটন দেবনাথ বলেন, যে সকল ভবন নির্মাণকারী রাজউক অনুমোদিত নকশা মেনে ভবন নির্মাণ করবে না এবং রাস্তায় নির্মাণসামগ্রী রেখে মানুষ চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে, সেক্ষেত্র আমরা তাদেরকেও আইনের আওতায় নেওয়ার পদক্ষেপ নিচ্ছি।

স্থানীয়রা জানান, ওইসব এলাকায় আগেও রাজউকের অভিযান হয়েছিলো। এর ফলে অনেক ভবন মালিক ভবন নির্মাণ করতে রাজউকের নকশা মেনে কাজ করছে। তবে কিছু ভবন মালিক রাজউকের নকশা না মেনে কাজ করায় আজকে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের টিম এসে কয়েকটি ভবনের আংশিক উচ্ছেদ করলো।

এলাকাবাসী মনে করে, রাজউক নিয়মিত এ ধরনের অভিযান চলমান রাখলে কেউ নকশা ছাড়া ভবন করতে সাহস পাবে না।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top