শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


রাজউকে প্রধান প্রকৌশলী পদে পদোন্নতিতে অনিয়ম: ব্যাখ্যা তলব


প্রকাশিত:
১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫২

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ১৫:৫০

ফাইল ছবি

রাজউকের প্রধান প্রকৌশলী পদে পদোন্নতিতে অনিয়মের অভিযোগে ব্যাখ্যা তলব করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে মানবাধিকার কমিশনের উপ-পরিচালক ফারহানা সাঈদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজউকের প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) পদে অনিয়ম করে জ্যেষ্ঠ কর্মকর্তাকে বঞ্চিত করে কনিষ্ঠ কর্মকর্তাকে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে বলে অভিযোগ পেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

কমিশনের বেঞ্চে অভিযোগ পর্যালোচনায় দেখা যায়, যাকে চলতি দায়িত্ব দেওয়া হয়েছে জ্যেষ্ঠতা বিবেচনায় তার অবস্থান সংক্ষুব্ধ ব্যক্তির পরে, এমনকি দুর্নীতি দমন কমিশনে চলতি দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানাধীন রয়েছে। তারপরও তিনি প্রধান প্রকৌশলীর (বাস্তবায়ন) চলতি দায়িত্বের পদে বহাল তবিয়তে নিয়োজিত রয়েছেন, যা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২৩ সালের ১৮ এপ্রিল প্রকাশিত প্রজ্ঞাপনের সুস্পষ্ট লঙ্ঘন।

প্রজ্ঞাপন অনুযায়ী, কোনো কর্মকর্তাকে ছয় মাসের বেশি চলতি দায়িত্ব দেওয়ার প্রয়োজন হলে সংশ্লিষ্ট পদোন্নতি কমিটি বা বোর্ডের অনুমোদন নিতে হবে। অথচ অনুমোদন না নিয়েই চলতি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তিন বছরের বেশি ওই পদে নিয়োজিত রয়েছেন।

মানবাধিকার কমিশনের বেঞ্চ-১ মনে করে, যদি দেশের গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান রাজউকের উচ্চতর এ পদে পদায়নের ক্ষেত্রে এ ধরনের অনিয়ম হয় তবে তা দাপ্তরিক ব্যর্থতা, ব্যবস্থাপনার বিশৃঙ্খলা ও ইতোমধ্যে উত্থাপিত দুর্নীতির ক্ষেত্রে প্রশ্রয় দানে যোগসাজশের ইঙ্গিত বহন করে। এছাড়াও যদি বিধি মোতাবেক কেউ প্রাপ্যতা থেকে বঞ্চিত হয়, তবে তার মানবিক মর্যাদা ক্ষুণ্ন হয় ও তার মানবাধিকার লঙ্ঘন হয়। বিষয়টি স্পষ্ট করার জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানকে ব্যাখ্যা দেওয়ার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশের অনুলিপি জ্ঞাতার্থে ও কার্যার্থে সচিব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বরাবর পাঠানো হয়েছে।


সম্পর্কিত বিষয়:

রাজউক মানবাধিকার কমিশন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top