মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


‘লতা মঙ্গেশকরের গানও অটোটিউন করা’


প্রকাশিত:
১২ এপ্রিল ২০২৩ ১৯:২৩

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ২২:১১

 ফাইল ছবি

সালমান খানের ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবির ‘বিল্লি বিল্লি’ গানটি এখন ট্রেন্ডিংয়ে। এটি গেয়েছেন ও সুর করেছেন পাঞ্জাবি গায়ক সুখবীর। সম্প্রতি এক সাক্ষাৎকারে গানে অটোটিউনের ব্যবহার নিয়ে খোলাখুলি কথা বলেছেন তিনি।

তার কথায়, ‘আজকের দিনে মিউজিক ইন্ডাস্ট্রিতে অটোটিউনের ব্যবহার খুব স্বাভাবিক। টেকনোলজিকে আপনি কেমনভাবে ব্যবহার করবেন সেটা আপনার ওপর নির্ভরশীল। অটোটিউনে সুরে অদলবদল করে এবং এমন স্থানে আপনার কণ্ঠকে বসিয়ে দেয় যাতে সেটা শুনতে আরও শ্রুতিমধুর লাগে। সকলে অটোটিউন ব্যবহার করে, এমনকি লতা মঙ্গেশকরের গানেও অটোটিউন ব্যবহৃত হতো।’

এই গায়ক জানান, যখন থেকে এর ব্যবহার শুরু হয়েছে, এটা গানের পিচ সঠিক করতে ব্যবহার হয়। এতে গানটা শুনতে ভালো লাগে। অপর দিকে অটোটিউনের অত্যধিক ব্যবহার করলে সেটা শুনতে খুব ডিডিটাল এবং ইলেকট্রনিক শোনায়, তখন লোকে বলে এটা অটোটিউন করা।

সুখবীর বলেন, ‘আমিও অটোটিউন ব্যবহার করি যখন হারমোনি রেকর্ড করা হয়, এতে সুর সঠিক জায়গায় বসে যায়। এটা একটা এডিটিংয়ের যন্ত্র। কিন্তু হ্যাঁ, এর অপব্যবহারও করা যায়।’

মাঝখানে দীর্ঘ দিন বলিউড মিউজিক ইন্ডাস্ট্রি থেকে দূরে ছিলেন সুখবীর। এর কারণ হিসেবে তিনি তার ‘নাচদি’ গানের ব্যর্থতাকে দুষলেন। তার ভাষায়, “আমি এই গানে সবটা উজাড় করে দিয়েছিলাম, টাকা লাগিয়েছিলাম। নিজে মার্কেটিংও করেছিলাম। তা সত্ত্বেও ‘নাচদি’ চলল না। আমি কপিল শর্মার শোতে গিয়ে প্রচার করেছিলাম, নিজের সব কানেকশন ব্যবহার করেছিলাম। কিন্তু তাতেও কাজের কাজ কিছুই হয়নি।”

‘বিল্লি বিল্লি’ গান প্রসঙ্গে এই গায়ক জানান, তিনটি গানের মিশেলে গানটি তৈরি করেছেন তিনি। কেননা, আরও দুটি গান সালমানের পছন্দ হয়েছিল কিন্তু জায়গা না থাকায় একটিতেই তিনটির সুর সংযুক্ত করে দেন।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top