বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


মানদণ্ড ঠিক থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে


প্রকাশিত:
১৯ মার্চ ২০২২ ২৩:৫২

আপডেট:
২ মে ২০২৪ ১০:১৭

শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানের মানদণ্ড ঠিক থাকলে এমপিওভুক্ত করা হবে। আগের জাতীয়করণ করা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান বাড়লে দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে সবটুকু সক্ষমতা নিয়োগ করবে সরকার।

গতকাল শুক্রবার রাজধানীর মিরপুর বাংলা উচ্চবিদ্যালয় ও কলেজের মাঠে স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

এমপিওভুক্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তিতে সরকারের সক্ষমতার ব্যাপার আছে। কিন্তু যদি যোগ্য শিক্ষক না হন, তাহলে এমিপওভুক্তি সঠিক হবে না। শিক্ষক মানসম্পন্ন কি না, প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা কত, পাসের হার কত, শিক্ষার্থীর সংখ্যা কত—এসবের একটি মানদণ্ড থাকতে হবে। এ সময় শিক্ষামন্ত্রী নিজেদের মানদণ্ড ঠিক রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

যেসব প্রতিষ্ঠান জাতীয়করণ হয়েছে, সেখানে শিক্ষার মান যদি বাড়ে, তাহলে সব কটিই জাতীয়করণ করা হবে। যদি মান না বাড়ে, তাহলে জাতীয়করণ করা হবে না।

স্বাশিপের আট দফা দাবির পরিপ্রেক্ষিতে জাতীয়করণ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা শিক্ষার মান অর্জন করতে চাই। অতীতের অভিজ্ঞতা হলো, আমরা যেসব প্রতিষ্ঠান জাতীয়করণ করেছি, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের মান কি আরও বেড়েছে, নাকি কমেছে, এটা আগে বুঝতে হবে। যেসব প্রতিষ্ঠান জাতীয়করণ হয়েছে, সেখানে শিক্ষার মান যদি বাড়ে, তাহলে সব কটিই জাতীয়করণ করা হবে। যদি মান না বাড়ে, তাহলে জাতীয়করণ করা হবে না।’

শিক্ষকদের উদ্দেশ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘আপনারা নিজেদের দক্ষ করে তোলেন। আশা করব, আপনারা সবাই প্রশিক্ষণে উদ্যোগী হবেন। যেখানে সুযোগ পাবেন, সবাই প্রশিক্ষণ নিয়ে নেবেন। এখন অনলাইন, অফলাইন—দুভাবেই প্রশিক্ষণ হচ্ছে। অনলাইনে নিজেদের দক্ষ করে তুলবেন।’

এসএন/তাজা/২০২২

সূত্র: বাসস



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top