রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


৬ দেশে প্রবাসীদের অসমাপ্ত পড়ালেখার সুযোগ দিচ্ছে বাউবি


প্রকাশিত:
৮ জানুয়ারী ২০২৪ ১৫:১০

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৭:৫১

ফাইল ছবি

বাংলাদেশ অসমাপ্ত পড়ালেখা শেষ করার সুযোগ দিয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)। আগে থেকে ৫টি দেশে এ সুযোগ পেতেন প্রবাসীরা। এবার সংযুক্ত আরব আমিরাতে এ সুযোগ দিল বাউবি। ফলে ৬ দেশের প্রবাসীরা এখন সেই দেশে বসে অসমাপ্ত পড়ালেখা শেষ করতে পারবে।

বাউবি জানিয়েছে, এসএসসি ও এইচএসসি প্রোগ্রাম চালুর মাধ্যমে দেশটিতে ভর্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে বাউবি’র বহিঃবাংলাদেশ (নিশ-২) প্রোগ্রামের অধীনে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে (২০২৪ ব্যাচ) এসএসসি ও এইচএসসিতে মানবিক ও ব্যবসা শিক্ষা শাখায় ভর্তি নির্দেশিকা প্রকাশ করা হয়। এই প্রোগ্রামের সব ক্লাস মার্চের প্রথম থেকে বাউবির মাধ্যমে অনলাইনে পরিচালিত হবে।

প্রবাসী শিক্ষার্থীরা এই ওয়েবসাইট (https://forms.gle/i5yYws4GyotjtQaDA) ব্যবহার করে অনলাইনে ভর্তির আবেদন সম্পন্ন করতে পারবেন। ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই দুটি প্রোগ্রামের জন্য অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন প্রবাসীরা। সংযুক্ত আরব আমিরাতে এই কার্যক্রমের সমন্বয় করবে দুবাই বাংলাদেশ কনস্যুলেট।

বাউবি জানিয়েছে, বিশ্বের পাঁচটি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। সৌদি আরব, কাতার, কুয়েত, ইতালি ও দক্ষিণ কোরিয়ার পর এবার এই তালিকায় যোগ হয়েছে সংযুক্ত আরব আমিরাত। প্রবাসে নিজ মেধা ও অগাধ পরিশ্রমের ফলে অনেকের জীবনে সফলতা এলেও স্বল্পশিক্ষিত অনেক প্রবাসীর ভাগ্য অপরিবর্তীতই থেকে যায়। তাদের অনেকেরই উচ্চশিক্ষার ইচ্ছা থাকা সত্ত্বেও সুযোগ না থাকায় তা পূরণ হয় না। প্রবাসীদের সেই ইচ্ছা পূরণে এরই মধ্যে কাজ শুরু হয়েছে।

দুবাই বাংলাদেশ কনস্যুলেট জানিয়েছে, এই বছর থেকেই প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীন ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এসএসসি ও এইচএসসি শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে পারবেন। এসএসসি ১ম বর্ষ ফি-বাবদ ৫১৫ দেরহাম ও এইচএসসি ১ম বর্ষ ৬৬০ দেরহাম দুবাই জনতা ব্যাংকের শাখায় জমা করতে হবে। ব্যংকের হিসাবের নাম- Bangladesh Open University Study Facilities- BD Consulate, Dubai এবং হিসাব নাম্বার (৯৩৩১০০২০১০০০০০০৪১৬৯)



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top