বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


শিক্ষাপ্রতিষ্ঠানে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত হলে দ্রুত ব্যবস্থা


প্রকাশিত:
২৫ এপ্রিল ২০২৩ ২৩:৫৬

আপডেট:
৯ মে ২০২৪ ০৩:২৫

ছবি সংগৃহিত

রাজধানী বঙ্গবাজার, নিউ মার্কেটসহ বেশ কয়েকটি স্থানে আগুন লাগার ঘটনায় সবাই আতঙ্কিত। এর মধ্যে রাজধানীতে ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা তৈরির কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস। রাজধানীতে ২৬৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন ঝুঁকিপূর্ণ এমন তথ্য প্রকাশ করেছে সংস্থাটি।

মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় মনিটরিং ও আইন শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে ফায়ার সার্ভিসের তালিকায় বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির কাছে প্রশ্ন করেন সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, বিভিন্ন জায়গায় ভবন চিহ্নিত হচ্ছে। যেখানেই আমাদের কোনো ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হবে, যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেব। কোনো ভবন হয়ত নতুন করে তৈরি করতে হবে, আবার কোনোটি মেরামত করতে হতে পারে। যেখানে নতুন করতে হবে সেখানে নতুন করব। কোনোভাবেই জীবনের ঝুঁকি নেওয়ার সুযোগ নেই।

শিক্ষামন্ত্রী বলেন, যে দেশে জাতির পিতাকে সপরিবারে হত্যার পর ২১ বছরে কোনো মামলা করা যায়নি। দেশটা এমন বিনা বিচারের দেশে পরিণত হয়েছিল। সেই দেশে তো বিল্ডিং কোড মানা অনেক পরের কথা। কাজেই আমাদের অনেক ভবনই হয়ত এমন সময়ে তৈরি, যখন কেউ আইনই মানত না। এ দেশটা তো তখন আইনের শাসনের দেশ ছিল না। অপশাসনে জর্জরিত একটা দেশ ছিল। আজকে সেই দেশটা একটা গণতান্ত্রিক দেশ।

শিক্ষামন্ত্রী আরও বলেন, গতকালই আমরা গণতন্ত্র চর্চার একটা অসামান্য সাফল্যের অংশ দেখতে পেয়েছি। আমাদের বিদায়ী রাষ্ট্রপতি সফলভাবে দুটি মেয়াদ সম্পন্ন করে বিদায় নিলেন। কী সুন্দর বিদায়! নতুন রাষ্ট্রপতি তার দায়িত্ব গ্রহণ করলেন। এখন আমরা গণতন্ত্রের চর্চা যেমন দেখতে পাচ্ছি, তেমনি অন্যান্য ক্ষেত্রেও আইনের প্রয়োগ দেখতে পাচ্ছি।

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিভাগের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চ অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার প্রমুখ।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top