বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


স্মার্ট বাংলাদেশ গড়তে তথ্য অধিকার আইন বাস্তবায়নের আহ্বান


প্রকাশিত:
১৩ মার্চ ২০২৩ ২৩:৪৪

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০৫:৫৯

ছবি সংগৃহিত

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও নাগরিকের তথ্য অধিকার নিশ্চিতে তথ্য অধিকার আইন বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

সোমবার (১৩ মার্চ) তথ্য অধিকার আইন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইউজিসিতে দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সচিব ড. ফেরদৌস জামান।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আবু তাহের বলেন, স্মার্ট বাংলাদেশের গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে স্মার্ট সিটিজেন। আর স্মার্ট সিটিজেন হতে হলে নাগরিককে তার অধিকারের বিষয়ে সোচ্চার থাকতে হবে। একইভাবে স্মার্ট গভর্নমেন্ট হিসেবে সরকারকেও নাগরিকের অধিকার পূরণে আন্তরিক হতে হবে।

কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় তথ্য প্রাপ্তির অধিকার আইন বাস্তবায়ন জরুরি বলে কর্মশালায় উল্লেখ করেন ড. ফেরদৌস জামান। একইসঙ্গে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহ ও ইউজিসিতে কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার আহ্বানও জানান তিনি।

তথ্য অধিকার আইন বাস্তবায়নে জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে ড. শামসুল আরেফিন বলেন, তথ্য প্রাপ্তি নাগরিকের আইনগত ও সাংবিধানিক অধিকার।

জনগণের তথ্য প্রাপ্তি অধিকার নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আহ্বান জানান তিনি।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top