বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১


ট্যাক্স গাইড ২০২৩-২৪ প্রকাশ করল ঢাকা চেম্বার


প্রকাশিত:
২৭ ডিসেম্বর ২০২৩ ১৯:০৯

আপডেট:
১৬ মে ২০২৪ ২০:০২

ছবি-সংগৃহীত

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্যসহ অন্যান্য ব্যবসায়ী সমাজের রাজস্ব প্রদানের প্রক্রিয়া সম্পর্কে সম্যক ধারণা প্রদানের লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবছরও ‘ট্যাক্স গাইড ২০২৩-২৪’ প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

বুধবার (২৭ ডিসেম্বর) ডিসিসিআই অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (কর আপীল ও অব্যাহতি) মো. ইকবাল হোসেন ট্যাক্স গাইডটির মোড়ক উন্মোচন করেন।

ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ, ঊর্ধ্বতন সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী, সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলীসহ পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ বলেন, গত দুই দশকের বেশি সময় ধরে ঢাকা চেম্বার তার সদস্যদের আয়কর, ভ্যাট, কাস্টমস আইনের পরিবর্তন সম্পর্কে অবহিত করার জন্য ডিসিসিআই ট্যাক্স গাইড প্রকাশ করে আসছে। সম্প্রতি জারিকৃত ‘আয়কর আইন ২০২৩’-এর আলোকে এবারের ট্যাক্স গাইডে আয়কর অংশের পরিবর্তন করা হয়েছে, যা ব্যবসায়ীদের পাশাপাশি ব্যক্তি পর্যায়ে আয়কর রির্টান, আপিল ও কর সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সহজে ও সাবলীলভাবে সম্পন্নে সহায়ক হবে।

দেশের সার্বিক উন্নয়ন কর্মকাণ্ডের গতিধারা অব্যাহত রাখতে জিডিপিতে করের অবদান বৃদ্ধির ওপর জোরারোপ করে ডিসিসিআই সভাপতি। সেইসঙ্গে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জনে করজাল সম্প্রসারণ, রাজস্ব প্রদানের প্রক্রিয়ার পুরোপুরি অটোমেশন নিশ্চিতকরণ এবং সংশ্লিষ্ট নীতিমালার সহজীকরণ ও সংষ্কারের ওপর জোরারোপ করেন তিনি।

তিনি জানান, ডিসিসিআই'র সদস্যবৃন্দের মাঝে প্রকাশিত ট্যাক্স গাইডটি বিনামূল্যে বিতরণ করা হবে এবং অন্যান্যরা নির্ধারিত ফি-এর মাধ্যমে চেম্বার সচিবালয় হতে ক্রয় করতে পারবেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (কর আপীল ও অব্যাহতি) মো. ইকবাল হোসেন বলেন, ঢাকা চেম্বার নিয়মিতভাবে ট্যাক্স গাইড প্রকাশ করে আসছে, যা আয়কর প্রদানকারীদেরকে বিশেষ সহযোগিতা প্রদান করে এবং এ ধরনের উদ্যোগের জন্য তিনি ডিসিসিআইকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, আয়কর একটি জটিল বিষয়, দেশের করদাতাদের সুবিধার্থে আয়কর আইন-২০২৩ বাংলায় প্রণয়ন করা হয়েছে, যা ব্যবসায়ীদের পাশাপাশি ব্যক্তিশ্রেণির করদাতাদের কর প্রদান প্রক্রিয়া বোঝাতে সহায়তা করবে।

প্রণীত আইনটি ব্যবহার করতে গিয়ে প্রতিবন্ধকতার মুখোমুখি হলে জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করার আহ্বান জানান তিনি। যার মাধ্যমে আইনটির প্রয়োজনীয় সংষ্কাররের মাধ্যমে আরও যুগোপযোগী ও করবান্ধব আইনে পরিণত হবে। তিনি ব্যবসায়ীদের পাশাপাশি সকল করদাতাকে আইনটি চর্চা করার আহ্বান জানান।

মো. ইকবাল হোসেন আরও বলেন, রাজস্ব আমাদের অর্থনীতির অন্যতম নিয়ামক এবং অর্থনীতির চাকাকে সচল রাখতে প্রয়োজনীয় রাজস্ব আহরণের লক্ষ্যে দেশের রাজস্ব কাঠামোতে অটোমেশন ব্যবস্থা নিশ্চিতকরণে এনবিআর নিরলসভাবে কাজ করে যাচ্ছে।


সম্পর্কিত বিষয়:

ডিসিসিআই

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top