শনিবার, ১৩ই জুলাই ২০২৪, ২৮শে আষাঢ় ১৪৩১

https://rupalibank.com.bd/


ভরা মৌসুমেও সাধারণ মানুষ কিনতে পারছে না ইলিশ


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৪

আপডেট:
১৩ জুলাই ২০২৪ ০৪:১৬

 ফাইল ছবি

আগস্টে মাঝামাঝি সময় জেলেদের জালে প্রচুর ইলিশ মাছ ধরা পড়লেও কমছে না দাম। এ কারণে ভরা মৌসুমেও দাম বেশি হওয়ায় সাধারণ মানুষের প্লেটে উঠছে না ইলিশ।

মাঝারি সাইজের ইলিশ (৫৫০ থেকে ৭৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১১৫০ টাকা কেজিতে। ৯০০ গ্রাম থেকে এক কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ১২৫০ টাকা থেকে ১৪৫০ টাকায়।

শনিবার (২ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

এছাড়া দেড় কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৫০০ থেকে ১৬০০ টাকায় বিক্রি হচ্ছে। হাত দেওয়া যাচ্ছে না ছোট সাইজের ইলিশেও (২৫০ গ্রাম থেকে ৪৫০ গ্রাম) সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৬০০ টাকা কেজি দরে।

ক্রেতারা বলছেন, সারা বছর ইলিশে হাত দেওয়া যায় না। আগস্ট মাসে ইলিশের দাম একটু কম থাকে তাই বাজারের ইলিশ কিনতে যান তারা। এবার ভরা মৌসুমেও ইলিশ কেনার উপায় নেই।

মাছ বিক্রেতার বলছেন, আড়ত থেকে বেশি দামে কিনতে হচ্ছে তাই তারা বেশি দামে বিক্রি করতে হচ্ছে। গত বছর চেয়ে এবার গড়ে সব ইলিশের দাম ১৫০ থেকে ২০০ টাকা বেড়েছে।

ব্যবসায়ীদের দাবি সমুদ্রগামী ট্রলারগুলোর জ্বালানি, পরিচালনা, জেলেদের খোরাকি ব্যয়, বরফ, মজুরি বেড়ে যাওয়ার প্রভাব পড়েছে দামের ওপর। শুধু তাই নয় সব পণ্যের দাম ঊর্ধ্বমুখী থাকায় মাছের বাজারেও এর প্রভাব পড়েছে।

জেলেরা ঘাট থেকেই বেশি দামে মাছ বিক্রি করছেন বলেও দাবি করা হয়।

রাজধানীর রামপুরা বাজারে মাছ বিক্রেতা খলির বলেন, গত বছরের এই সময়ের তুলনায় এবার ইলিশের বাজার চড়া। আড়ত থেকে চড়া দামে এনে কম দামে বিক্রি করার কোনো সুযোগ নেই। সরবরাহ বাড়ছে দাম কমলে আমরাও দাম কমিয়ে বিক্রি করবো।

কাওরান বাজারের মাছ ব্যবসায়ীরা ফজলুল হক বলেন, গত দুই সপ্তাহ ধরে বাজারে ইলিশ পযাপ্ত সরবরাহ থাকলেও দাম কমেনি। কারণ মাছ ঢাকায় আনার জন্য ট্রাক ভাড়া, কুলির ভাড়া, ভ্যান ভাড়া, শ্রমিক খরচ সব মিলিয়ে প্রতি ঝুড়িতে অনেক টাকা খরচ হচ্ছে। অবার স্থানীয় পযায়ে অনেকে মাছ মজুদ করে রাখছেন।

জানা গেছে, ইলিশের দাম ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্য আনতে মাঠে নামছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থাটি ইলিশের বাজার নিয়ে তথ্য সংগ্রহ শুরু করেছে। দাম নিয়ন্ত্রণে শিগগিরই মাঠে নামবে তারা।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top