শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


সারাদেশে লকডাউনে শহর-গ্রাম-বাড়ি


প্রকাশিত:
৮ এপ্রিল ২০২০ ০৩:১৯

আপডেট:
১৭ মে ২০২৪ ১৮:০২

লকডাউন

করোনাভাইরাসের প্রকোপ থেকে বাচঁতে দেশের বিভিন্ন জায়গায় চলছে লকডাউন। এরমধ্যে মাগুরায় ৪ বাড়ি, মেহেরপুর শহর, ফরিদপুরে দুইটি গ্রাম, নরসিংদীর একটি গ্রাম এবং কুমিল্লার ১৯ পরিবার। জেলাভিত্তিক খবর-

কুমিল্লা: দাউদকান্দি উপজেলার গৌরীপুর পশ্চিম বাজারে দুইটি ভবনসহ একটি টিনশেড ভবনের ১৯পরিবারকে লকডাউন করেছে দাউদকান্দি উপজেলা প্রশাসন। উপজেলার গৌরীপুর পশ্চিম বাজারে চারতলা ভবনের মোস্তাক মিয়ার ভাড়াটিয়া আলী আহম্মদের ছেলে রাব্বি আহম্মেদ (২২) করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে গত সোমবার দিবাগত রাত সাড়ে ১২টায় গৌরীপুর পশ্চিম বাজারে রকিব ভূইয়ার দুই ইউনিটের তিনতলা, মোস্তাক মিয়ার চার ইউনিটের চারতলা ভবন ও পাশে অবস্থিত একটি টিনশেড ভবনসহ ওই তিনটি বাড়ির ১৯ পরিবারকে আনুষ্ঠানিকভাবে লকডাউন ঘোষণা করেছে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.কামরুল ইসলাম খান। তিনি জানান, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এক জন পুলিশ অফিসার, ৩জন গ্রাম পুলিশ ও ৬জন স্বেচ্ছাসেবকের পাহারায় বাড়িটি লকডাউন থাকবে। এর আগে উপজেলার চক্রতলা গ্রামের ৭টি পরিবার ও ভেলানগর গ্রামের ৬পরিবারকে লকডাউন ঘোষণা করেছে প্রশাসন।

মাগুরা: শহরের চাল বাজারে একটি বাড়িতে একই পরিবারের ৪ সদস্যকে করোনা সন্দেহে আইসোলেশনে নেওয়া হয়েছে। প্রশাসন সোমবার রাত ১০ টার দিকে চাউল পট্রি, সোনা পট্রি এবং ওই বাড়িটিসহ আশপাশের বাড়িগুলো লকডাউন করেছে। মাগুরা সিভিল সার্জন ডাক্তার প্রদীপ কুমার সাহা জানান, চাল বাজারের একটি বাড়ির দ্বিতীয় তলার ফ্লাটে ব্যাংক কর্মকর্তা সঞ্জয় বিশ্বাস থাকেন। তিনি নোয়াখালীর চৌমুহনী শাখায় কর্মরত। ১২ দিন আগে কর্মস্থল থেকে সে মাগুরায় ওই ফ্লাটে এসে জ্বরে আক্রান্ত হন। সঙ্গে বমি, মাথা ব্যথার উপসর্য আছে। স্থানীয়ভাবে গত কয়েকদিন তিনি চিকিৎসা নিয়েছেন। কিন্তু অবস্থা অপরিবর্তিত থাকে এবং একই পরিবারের অপর দুই সদস্য জ্বরে আক্রান্ত হয়। এ অবস্থায় ওই বাড়ির অন্য ফ্লাটের সংবাদের ভিত্তিতে সোমবার রাত ১০ টার দিকে স্বাস্থ্য বিভাগ সঞ্জয় বিশ্বাস, তার মা, মেয়ে ও স্ত্রীকে মাগুরা ২৫০ শয্যার হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে নেয়। পাশাপাশি ওই বাড়িসহ আশপাশের ৪টি বাড়ি, চাউল পট্রি ও সোনা পট্রি লক ডাউন করা হয়।

মেহেরপুর: পৌরসভা এলাকায় মানুষ প্রবেশ ও বের হওয়ার বিষয়ে  কড়াকড়ি আরোপ করেছে পৌরসভা কর্তৃপক্ষ। শহরে প্রবেশের চুয়াডাঙ্গা-মেহেরপুর ও মেহেরপুর-কুষ্টিয়া সড়কে প্রতিবন্ধতা তৈরী করে পৌরসভার কর্মী ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করছেন। মেহেরপুরের মানুষকে করোনাভাইরাস মুক্ত রাখতে এ পদক্ষেপ বলে জানান পৌর মেয়র।

মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন বলেন, বাইরের জেলায় যাওয়া আসা কোন ব্যক্তি করোনার সন্দেহ হলে তাকে যাতে নিরাপদে হাসপাতালে নেওয়া যায় সেদিকেও খেয়াল রাখা হচ্ছে। এছাড়াও বিনা কারনে ঘর থেকে কেউ বের হলে এখানে আটক করে ফেরত পাঠানো হচ্ছে।

ফরিদপুর: নোভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় ফরিদপুরের দুইটি গ্রাম নিজ উদ্যোগে লকডাউন করেছে স্থানীয় যুবসমাজ। মঙ্গলবার সকাল থেকে ফরিদপুর সদর উপজেলার ওয়াজউদ্দিন মুন্সির ডাংগী এবং হাফেজ ডাংগী এই দুইটি গ্রামের যুবসমাজের উদ্দ্যোগে লকডাউন ঘোষনা করা হয়। দেশের করোনা ভাইরাসের পরিস্থিতি বিবেচনা করে এ উদ্যোগ গ্রহন করা হয় বলে জানানো হয়েছে। যুবসমাজের উদ্যোগে লক ডাউনের বিষয়টি গ্রামে গ্রামে হ্যান্ড মাইকিংয়ের মাধ্যমে প্রচার করা হয়। একই সঙ্গে যাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি লাগবে তাদের চাহিদা মাফিক তা সরবরাহ করারও ঘোষনা দেয়া হয়েছে। চরমাধবদিয়া ইউনিয়নের চেযারম্যান মির্জা সাইফুল ইসলাম আজম জানান, গ্রামের সকলকে নিরাপদে রাখতে  গ্রামবাসীর সঙ্গে আলোচনা করে এ সিন্ধান্ত গ্রহন করা হয়েছে।

নরসিংদী: পলাশের ডাঙ্গা ইউনিয়নের ইসলামপাড়া গ্রামে একজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর পুরো গ্রামটি লকডাউন করেছে উপজেলা প্রশাসন। করোনা আক্রান্ত ওই রোগীকে মঙ্গলবার দুপুরে পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে নেওয়া হয়েছে। তিনি নারায়নগঞ্জ জেলার একটি গার্মেন্টসের মসজিদে ইমামতি করতেন। করোনা আক্রান্ত ওই রোগীর সংস্পর্শে আসা তার পরিবারের ৯ জন সদস্যকে উপজেলার সানেরবাড়ি উচ্চ বিদ্যালয়ে হোম কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হয়েছে। তাদের নমুনা সংগ্রহ করে আইসিডিআরে পাঠানো হবে। সোমবার সন্ধ্যায় ওই রোগীর পজেটিভ আসার পর ওইদিন রাতেই পলাশ উপজেলা প্রশাসন ডাঙ্গা ইউনিয়নের ইসলামপাড়া নামক গ্রামটির সব দোকানপাট বন্ধ করে লকডাউন করে দিয়ে ওই গ্রামের প্রতিটি প্রবেশ পথে পুলিশ মোতায়েন করে দেন। যাতে করে ওই গ্রামে কেউ ঢুকতে ও বের হতে না পারে।


সম্পর্কিত বিষয়:

কুমিল্লা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top