শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


চট্টগ্রামে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ


প্রকাশিত:
৯ জানুয়ারী ২০২৪ ১৬:৪১

আপডেট:
৩ মে ২০২৪ ২১:০৮

ছবি-সংগৃহীত

বেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (সিইপিজেড) বিক্ষোভ করছেন শ্রমিকরা। মঙ্গলবার (৯ জানুয়ারি) সকাল থেকে প্যাসিফিক জিন্স লিমিটেড, জে জে মিলস প্রাইভেট লিমিটেড ও মেরিগো নামে তিনটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

আন্দোলনের মুখে বেতন বাড়ানোর আশ্বাস দেয় প্যাসিফিক জিন্স কর্তৃপক্ষ। এরপরও বাকি দুই কারখানার শ্রমিকরা বিক্ষোভ অব্যাহত রেখেছেন। ঘটনাস্থলে পৌঁছে শিল্প পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করছেন।

জানা যায়, নতুন কাঠামো অনুযায়ী বেতন না হওয়ার অভিযোগ তুলে প্রথমে প্যাসিফিক জিন্স ও পরবর্তীতে বাকি দুই কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

শ্রমিকদের অভিযোগ, যারা নতুন, তাদের বেতন বাড়িয়েছে ৪ হাজার ৫০০ টাকা। কিন্তু পুরাতন শ্রমিকদের বেতন বাড়িয়েছে ৩ হাজার টাকা। কারো কারো ক্ষেত্রে বেতন বেড়েছে ৫০০ থেকে ১ হাজার টাকা। এ ধরনের বৈষম্য তারা মানবেন না। দাবি না মানলে কাজ বন্ধ রাখারও ঘোষণা দিয়েছেন শ্রমিকরা।

শিল্প পুলিশ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার সেলিম নেওয়াজ জানিয়েছেন, দুই পক্ষের সঙ্গে বসে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

চট্টগ্রাম ইপিজেডের নির্বাহী পরিচালক আবদুস সোবাহান বলেন, নতুন বেতন কাঠামোতে অন্যান্য পোশাক কারখানায় ন্যূনতম বেতন ১২ হাজার ৫০০ টাকা। বেপজায় তা ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী ওই প্রতিষ্ঠানের শ্রমিকেরা কিছু দাবি জানিয়েছিল।

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ঠিক করতে গত বছরের এপ্রিলে মজুর বোর্ড গঠন করে সরকার। গত ২২ অক্টোবর এই বোর্ডের চতুর্থ সভায় শ্রমিকপক্ষের প্রতিনিধি ২০ হাজার ৩৯৩ টাকা ন্যূনতম মজুরি প্রস্তাব করেন। আর মালিকপক্ষ ১০ হাজার ৪০০ টাকা মজুরির প্রস্তাব দেয়। এরপর শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। পরবর্তীতে পোশাক শ্রমিকদের মজুরি বাড়িয়ে সর্বনিম্ন গ্রেডে (পঞ্চম) ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top